Swastika Mukherjee: কলকাতা এত ভয়ংকর! কথা বলি না কেন?, সরব স্বস্তিকা

ট্যুইট করে ওয়েদার ইন্ডিয়ার একটি ম্যাপ শেয়ার করে লিখলেন, 'কলকাতা ৩০৭-এ!!! দিল্লির থেকে ভয়ংকর। আমরা কেন এই নিয়ে কথা বলি না?'  শীত পড়তেই তিলোত্তমার দূষণের মাত্রা বেড়েছে। বাতাসের গুণমান খারাপ হয়েছে ক্রমশ। শেষ দু-দিনে সেই মাত্রা আরও নেমে গিয়েছে। 

Updated By: Dec 14, 2022, 03:08 PM IST
Swastika Mukherjee: কলকাতা এত ভয়ংকর! কথা বলি না কেন?, সরব স্বস্তিকা
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বরাবরই ন্যায্য কথা বলে কটাক্ষের শিকার হন তিনি। তবুও সোজাসুজি বলতেই ভালোবাসেন। এবারও স্বস্তিকার তেমনই এক ট্যুইট সামনে নিয়ে এল পরিবেশের প্রতি আমরা কত উদাসীন। সারাক্ষণ দিল্লির খারাপ এয়ার কোয়ালিটি নিয়ে কথা বললেও নিজের শহরের দিকে দেখি না। বায়ুদূষণে দিল্লির থেকেও খারাপ জায়গায় রয়েছে কলকাতা। অথচ এই বিষয়গুলো নিয়ে আমরা কেউ কথা পর্যন্ত খরচ করি না। এবার সেই প্রশ্নই তুললেন স্বস্তিকা মুখোপাধ্যায়। 

আরও পড়ুন, Bengali Actress: শুধুই মিথ্যে আশা, আর আপস করতে রাজি নন অভিনেত্রী...

ট্যুইট করে ওয়েদার ইন্ডিয়ার একটি ম্যাপ শেয়ার করে লিখলেন, 'কলকাতা ৩০৭-এ!!! দিল্লির থেকে ভয়ংকর। আমরা কেন এই নিয়ে কথা বলি না?'  শীত পড়তেই তিলোত্তমার দূষণের মাত্রা বেড়েছে। বাতাসের গুণমান খারাপ হয়েছে ক্রমশ। শেষ দু-দিনে সেই মাত্রা আরও নেমে গিয়েছে। ন্যাশনাল এয়ার কোয়ালিটি ইনডেক্সের মাপ অনুযায়ী, বালিগঞ্জ, ভিক্টোরিয়া, ফোর্ট উইলিয়াম, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় চত্বর, রবীন্দ্র সরোবর এলাকায় দূষণের মাপ ধরা পড়েছে অনেকটাই বেশি। 

 'এয়ার কোয়ালিটি ইনডেস্ক' বা AQI হল এক্ষেত্রে পরিমাপক ইউনিট বা একক। সেই এককের টেবল এরকম: 'জিরো' বা 'শূন্য' থেকে '৫০' একিউআই হল 'গুড', '৫১' থেকে '১০০' হল 'স্যাটিসফ্যাকটরি', '১০১' থেকে '২০০' হল 'মডারেট', '২০১' থেকে '৩০০' হল 'পুওর', '৩০১' থেকে '৪০০' হল 'ভেরি পুওর', আর '৪০১' থেকে '৫০০' হল 'সিভিয়ার'। সেখানেই কলকাতার স্থান ৩০১-এ অর্থাৎ খুব খারাপ। 

অন্যদিকে, কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ বা সেন্ট্রাল পলিউশন কন্ট্রোল বোর্ড সোমবারই ১৬২টি ভারতীয় শহরের এয়ার পলিউশন ইনডেক্স-এর এক তালিকা প্রকাশ করেছে। সেখানেও চমকে ওঠার মতো তথ্য বেরিয়ে এসেছে! সেখানে সব চেয়ে দূষিত প্রথম ১০টি শহরের ৭টিই বিহারের! অষ্টম ও নবম স্থানে যথাক্রমে হরিয়ানা ও উত্তরপ্রদেশ।

আরও পড়ুন, Golden Globe 2023: গোল্ডেন গ্লোবে একাধিক মনোনয়ন পেল আরআরআর, কী বলছেন রাজামৌলি?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.