এই ভাবেই পুরুষ যৌনাঙ্গে ছড়িয়ে পড়ছে ক্যান্সার

অসুরক্ষিত যৌনতা, আর এতেই বিপদ। পুরুষের অজান্তেই শরীরে দানা বাঁধছে ক্যান্সারের মত মারণব্যাধি। চিকিৎসকরা বলছেন যৌনাঙ্গের পরিচ্ছন্নতার প্রতি অবহেলা, অসচেতনতা থেকেই যৌনাঙ্গে বাসা বাঁধছে ক্যান্সার। পুরুষের যৌনাঙ্গের অগ্রভাগে ময়লা জমে জমে এই ধরনের সমস্যা হয় বলেই দাবি চিকিৎসকদের। এক্ষেত্রে ছোট বেলায় যদি পুরুষের যৌনাঙ্গের অগ্রভাগ কেটে দেওয়া হয় তাহলে অনেকটা নিরাপদ থাকা যায়।

Updated By: Nov 8, 2016, 03:12 PM IST
এই ভাবেই পুরুষ যৌনাঙ্গে ছড়িয়ে পড়ছে ক্যান্সার

ওয়েব ডেস্ক: অসুরক্ষিত যৌনতা, আর এতেই বিপদ। পুরুষের অজান্তেই শরীরে দানা বাঁধছে ক্যান্সারের মত মারণব্যাধি। চিকিৎসকরা বলছেন যৌনাঙ্গের পরিচ্ছন্নতার প্রতি অবহেলা, অসচেতনতা থেকেই যৌনাঙ্গে বাসা বাঁধছে ক্যান্সার। পুরুষের যৌনাঙ্গের অগ্রভাগে ময়লা জমে জমে এই ধরনের সমস্যা হয় বলেই দাবি চিকিৎসকদের। এক্ষেত্রে ছোট বেলায় যদি পুরুষের যৌনাঙ্গের অগ্রভাগ কেটে দেওয়া হয় তাহলে অনেকটা নিরাপদ থাকা যায়।

 

আরও একটি দিকও ডাক্তারদের নজরে এসেছে। মহিলাদের জরায়ু থেকেও এই ক্যান্সার ভাইরাস পুরুষের দেহে ছড়িয়ে পড়ছে। ক্যান্সার সৃষ্টিকারী হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (এইচপিভি) এবং হারপিস সিমপ্লেক্স ভাইরাস-২ (এইচসিভি-২), এই দুই ভাইরাস পুরুষ দেহে ছড়িয়ে পড়ছে অসেচতন যৌনতা থেকেই। কন্ডোম ব্যবহার না করাও এর একটা কারণ, দাবি চিকিৎসকদের। ১৮ থেকে ৮০ অনেক পুরুষই এখন যৌনাঙ্গে ক্যান্সারের শিকার।

.