200 Years of Lancet: ২০০ বছর পেরিয়ে আজও উজ্জ্বল 'ল্যানসেট'! আগামী দিনে নজর এই পাঁচ বিষয়ে...

200 Years of Lancet: যে কোনও পত্রিকার ক্ষেত্রেই ২০০টি বছর পার করা রীতিমতো কঠিন। তার উপর যদি সেই পত্রিকা হয় বিজ্ঞান সংক্রান্ত, তবে তো কথাই নেই, তার যাত্রাপথ আরও কঠিন। তবে সেই কঠিন কাজটাই করে দেখাল ল্যানসেট। ১৮২৩ সালে যাত্রা শুরু করেছিল আন্তর্জাতিক এই মেডিক্যাল জার্নালটি। এই ২০২৩ সালে এসে এটি ২০০ বছরে পা দিল।

Updated By: Mar 1, 2023, 06:12 PM IST
200 Years of Lancet: ২০০ বছর পেরিয়ে আজও উজ্জ্বল 'ল্যানসেট'! আগামী দিনে নজর এই পাঁচ বিষয়ে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: যে কোনও পত্রিকার ক্ষেত্রেই ২০০টি বছর পার করা রীতিমতো কঠিন। তার উপর যদি সেই পত্রিকা হয় বিজ্ঞান সংক্রান্ত, তবে তো কথাই নেই, তার যাত্রাপথ আরও কঠিন। তবে সেই কঠিন কাজটাই করে দেখাল ল্যানসেট। ১৮২৩ সালে যাত্রা শুরু করেছিল আন্তর্জাতিক এই মেডিক্যাল জার্নালটি। এই ২০২৩ সালে এসে এটি ২০০ বছরে পা দিল।

আরও পড়ুন: Rare Disease Day: আপনি বিরল গোত্রের রোগ নিয়ে যথেষ্ট সচেতন তো? না হলে জেনে নিন কী করতে হবে...

১৮২৩ সালের অক্টোবরে থমাস ওয়েকলির হাতে শুরু হয়েছিল এই মেডিক্যাল জার্নালটির যাত্রা। সেই হিসেবে চলতি বছরের আগামী অক্টোবরে একটি বৃত্ত সম্পূর্ণ হবে তার। ল্যানসেটের প্রথম সংখ্যার মুখবন্ধে বলা হয়েছিল, পত্রিকাটি শুধু চিকিৎসাশাস্ত্র সংক্রান্ত কলাম প্রকাশের মধ্যেই নিজেদের সীমাবদ্ধ রাখবে না; বরং চলতি ঘটনা বা বিষয়ের কালানুক্রমিক ঘটনাপঞ্জির এক সম্পূর্ণ আধার হিসেবে নিজেদের প্রতিষ্ঠা করার ক্ষেত্রেও ক্লান্তিহীন প্রয়াস চালিয়ে যাবে। বলাই বাহুল্য, সূচনালগ্নের সেই প্রত্যয় ২০০ বছরেও অম্লান রাখতে পেরেছে ল্যানসেট।

আরও পড়ুন: Zero Discrimination Day: সব ধরনের বৈষম্যের অবসানের প্রতিজ্ঞান দিন আজ! কেন জানেন?

ল্যানসেট এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা স্বাস্থ্য ও চিকিৎসা সাময়িকী। আন্তর্জাতিক পরিসরে এর অবস্থান খুবই মর্যাদাপূর্ণ। আজও ল্যানসেট–এ প্রবন্ধ প্রকাশ করতে পারলে বিজ্ঞানী ও গবেষকেরা নিজেদের সৌভাগ্যবান মনে করেন। কোনো অঞ্চলের বা কোনো দেশের অথবা নির্দিষ্ট কোনো জনগোষ্ঠীর স্বাস্থ্যসমস্যা নিয়ে গবেষণাপ্রবন্ধ প্রকাশ করে থাকে ল্যানসেট। চিকিৎসায় অগ্রগতি, নতুন টিকা বা ওষুধপত্রের পরীক্ষা-নিরীক্ষা, চিকিৎসাক্ষেত্রের কোনো আবিষ্কার নিয়ে নিয়মিতভাবে প্রবন্ধ প্রকাশিত হয়।

দীর্ঘ ২০০টি বছর পার করে নতুন কী ভাবছে পত্রিকাটি?

ল্যানসেট ঘোষণা করেছে, ২০০ বছর পূর্তির এই লগ্নে তাদের মনোযোগের ক্ষেত্রে থাকবে মূলত পাঁচটি বিষয়-- শিশু ও কিশোরের স্বাস্থ্য, স্বাস্থ্য ও জলবায়ু পরিবর্তন, মানসিক স্বাস্থ্য, স্বাস্থ্য গবেষণা এবং সর্বজনীন স্বাস্থ্যসুরক্ষা।
এসব বিষয়ে অতীতে বহু প্রবন্ধ ল্যানসেট-এ প্রকাশ করা হয়েছে। তবে অদূর ভবিষ্যতে এই সব বিষয়ে আরও বেশিসংখ্যক গবেষণা প্রবন্ধ প্রকাশ করবে ল্যানসেট।

বাংলা ভাষার সঙ্গে ল্যানসেটে-র একটা ক্ষীণ যোগাযোগের প্রেক্ষিতও রয়েছে। ল্যানসেট ইংরেজিতেই ছাপা হয়। কখনও কখনও কিছু কিছু প্রবন্ধ ফরাসি, চিনা ভাষাতেও ছাপা হয়। সঙ্গে সেই প্রবন্ধগুলির ইংরেজি অনুবাদও থাকে। এর পাশাপাশি ল্যানসেট-এ বাংলা ভাষার ব্যবহার নিয়েও একটি উদ্যোগের কথা জানা গিয়েছে। পত্রিকার তরফে ইতিবাচক সাড়াও পাওয়া গিয়েছে। ২০২২ সালে ল্যানসেটে প্রকাশিত টাইফয়েড সংক্রান্ত একটি প্রবন্ধের বাংলা ভাষায় সংক্ষিপ্তসারও প্রকাশিত হয়েছিল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.