Covid 19: বাড়তে পারে করোনা, দীপাবলিতে 'কড়া সুরক্ষাবিধি' মানতে কেন্দ্রীয় নির্দেশ

পুজোর পর বেশ কিছুটা বেড়েছে দৈনিক আক্রান্তের সংখ্যা। 

Updated By: Oct 24, 2021, 09:40 AM IST
Covid 19: বাড়তে পারে করোনা, দীপাবলিতে 'কড়া সুরক্ষাবিধি' মানতে কেন্দ্রীয় নির্দেশ
ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন: অতিমারির অতিবৃদ্ধি না হলেও সাম্প্রতিক সময়ে অনেকটাই বৃদ্ধি হয়েছে সংক্রমণ৷ পুজোর পর বেশ কিছুটা বেড়েছে দৈনিক আক্রান্তের সংখ্যা। এহেন পরিস্থিতিতে আসন্ন উৎসব মূলত দীপাবলির মতো উৎসব, যা দেশব্যাপী পালন করা হয় তা অত্যন্ত 'কড়া সুরক্ষাবিধি' মেনে করতে হবে, এমনটাই নির্দেশ দেওয়া হয়েছে৷ এই মর্মে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে চিঠিও দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ। 

চিঠিতে কিছুটা ভর্ৎসনার স্বরেই লেখা হয়েছে যে গত মাসে কোভিড বিধির যে পরিবর্তিত নির্দেশিকা দেওয়া হয়েছিল উৎসব আবহের জন্য, তা মানা হচ্ছে না। চিঠিতে তিনি সাফ জানান, "কনটেনমেন্ট জোন চিহ্নিত করা এলাকায় কোনওরকম জনসমাগম চলবে না। জেলায় জেলায় থেকে ৫ শতাংশ করে নিশ্চিত করোনা সংক্রমণের খবর আসছে য আদতে চিন্তার৷" 

আরও পড়ুন, Covid-19: কেনাকাটা অনলাইনেই, ঘোরাফেরা বন্ধ হোক, রাজ্যগুলিকে বলল কেন্দ্র

তিনি বলেন, উৎসব চলাকালীন সতর্কতা অবলম্বনের জন্য সংশ্লিষ্ট রাজ্য সরকারগুলির দ্বারা পর্যাপ্তভাবে প্রয়োজনীয় নির্দেশনা জারি করা উচিত। চিঠিতে উল্লেখ করা হয়েছে, "আগাম অনুমতি নেওয়া উচিত যেকোনও জমায়েতে। সীমিত সংখ্যক জমায়েতেও (স্থানীয় প্রেক্ষাপট অনুসারে) অনুমতি নিতে হবে। প্রশাসনের নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা উচিত পরিস্থিতি। কোভিড-বিধি লঙ্ঘনের ক্ষেত্রে প্রয়োজনীয় ব্যবস্থা এবং শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া উচিত।" 

চিঠিতে কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব লেখেন, "রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে আরও নিশ্চিত করার জন্য অনুরোধ করা হয়েছে যে কোভিড বিধি কঠোরভাবে মেনে চলার। তা না হলে কোভিডকে রুখতে পারা কঠিন হয়ে পড়বে।"

 সম্প্রতি ভাইরোলজিস্ট শাহিদ জামিল জানিয়েছেন, দেশজুড়ে একসঙ্গে সংক্রমণ না বৃদ্ধি পেলেও এলাকাভিত্তিক ভাবে বাড়তে পারে করোনা। তাই এর প্রভাব মারাত্মক না হলেও রুখতে পারা যাবে। কিন্তু অতিমারির শেষ পর্যায় চলছে কি না তা এখনই বলা যাবে না। এই বিষয়টি মাথায় রেখেই ফের দীপাবলির আগে কড়া বিধি বহালের নির্দেশ দিয়েছে কেন্দ্র।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.