কোভিড বুস্টার ডোজের নিয়ম বদল! কাদের জন্য নয়া বিধি?

 এবার থেকে দ্বিতীয় ডোজ নেওয়ার ৩ মাস অর্থাৎ ৯০ দিনের মধ্যেই বুস্টার ডোজ নেওয়া যাবে। 

Updated By: May 13, 2022, 02:19 PM IST
কোভিড  বুস্টার ডোজের নিয়ম বদল! কাদের জন্য নয়া বিধি?
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: আন্তর্জাতিক সফরকারীদের জন্য কোভিডের দ্বিতীয় ডোজ ও বুস্টারের মধ্যে যে সময়কালের ফারাক কমিয়ে দেওয়া হল। কেন্দ্রের এক সূত্র মারফত এই খবর জানা গিয়েছে, এবার থেকে দ্বিতীয় ডোজ নেওয়ার ৩ মাস অর্থাৎ ৯০ দিনের মধ্যেই বুস্টার ডোজ নেওয়া যাবে। যাঁরা বিদেশে যাচ্ছেন কেবলমাত্র তাঁদের ক্ষেত্রেই এই ছাড় থাকছে। এনিয়ে শীঘ্রই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে সরকারি নির্দেশনামা জারি করা হবে।

সর্বসাধারণের জন্য বুস্টার ডোজ নেওয়ার সময়সীমা ৯ মাস থাকছে। আগেই জানা গিয়েছিল, যাঁরা বিদেশে যাচ্ছেন, বা আন্তর্জাতিক সফর করছেন, তাঁদের ক্ষেত্রে বুস্টার ডোজ নেওয়ার নিয়মে পরিবর্তন আনতে পারে কেন্দ্র। সেই সূত্রেই জানা গেল, এবার থেকে ৯ মাসের ফারাকে নয়, বরং তার জায়গায় দ্বিতীয় কোভিড টিকা নেওয়ার পর থেকে ৩ মাসের মধ্যে এই বুস্টার ডোজ নেওয়া যাবে।

ভারতে বর্তমানে মূলত স্বাস্থ্যকর্মী, ফ্রন্টলাইন ওয়ার্কার্সদের এই ডোজ দেওয়া হচ্ছে। পাশাপাশি যাঁরা ৬০ বছরের উর্ধে ও নানা রোগে আক্রান্ত তাঁদেরও এই ডোজ দেওয়া হচ্ছে। তবে এসবের বাইরেও গত ১০ এপ্রিল থেকে বিভিন্ন বেসরকারি ভ্যাকসিনেশন সেন্টারে প্রিকশন ডোজ দেওয়া হচ্ছে। মূলত ১৮ বছরের বেশি যাঁদের বয়স তাঁদের সকলকেই এই ডোজ দেওয়া হচ্ছে। 

NTAGIএর তরফে সুপারিশ করা হয়েছে কোনও ব্যক্তি বিদেশে যেতে চাইলে তিনি প্রিকশন ডোজ বা বুস্টার ডোজ নিতে পারেন। সেক্ষেত্রে দ্বিতীয় ডোজের ৯ মাসের গ্যাপের আগেই তিনি এই বুস্টার ডোজ তিনি নিতে পারেন। অর্থাৎ দ্বিতীয় ডোজ নেওয়ার ৯০ দিন পর তিনি বুস্টার ডোজ নিতে পারবেন। বর্তমানে, ১৮ বছরের উর্ধ্বে যারা দ্বিতীয় ডোজ পরে নয় মাস সম্পন্ন করেছেন তারা সতর্কতা জাবের জন্য যোগ্য।

আরও পড়ুন, Intimate Area Dark Spot Remover: গোপনাঙ্গে কালো দাগ? ঘরোয়া টোটকায় সহজ সমাধান

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.