Covid Vaccine: প্রধানমন্ত্রীর টিনেজ ভ্যাকসিনের ঘোষণাকে স্বাগত জানালেন চিকিৎসকেরা

এই 'প্রিকশন ডোজ'কে একরকম বুস্টার ডোজ হিসেবেই দেখছেন চিকিৎসকেরা।

Updated By: Dec 26, 2021, 04:33 PM IST
Covid Vaccine: প্রধানমন্ত্রীর টিনেজ ভ্যাকসিনের ঘোষণাকে স্বাগত জানালেন চিকিৎসকেরা

নিজস্ব প্রতিবেদন: দেশে দ্রুত ছড়াচ্ছে ওমিক্রন। লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। তবে এর মধ্য়েই বড় ঘোষণা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। তিনি জানিয়ে দিয়েছেন, আগামী ৩ জানুয়ারি থেকে ১৫-১৮ বছর বয়সীদের ভ্যাকসিন দেওয়া হবে। পাশাপাশি, ৬০ বছরের বেশি বয়সীরাও পাবেন 'প্রিকশন ডোজ'।

দেশের ৯০ শতাংশ মানুষের ভ্যাকসিন হয়ে গিয়েছে। এরই সাপেক্ষে রাজ্যে স্কুলও খুলেছে। ফলে প্রধানমন্ত্রীর এই ঘোষণাকে স্বাগত জানিয়েছেন অভিভাবকেরা। স্বাগত জানিয়েছেন চিকিৎসক ও স্বাস্থ্য বিশেষজ্ঞেরাও।

ষাট বছরের বেশি বয়সীদের যাদের কো-মরবিডিটি রয়েছে তাঁদেরও ভ্য়াকসিন দেওয়া হবে। এমনটাই ঘোষণা প্রধানমন্ত্রীর। আগামী ১০ জানুয়ারি থেকে প্রিকশন ডোজ দেওয়া হবে ৬০ বছর বয়সী নাগরিক ও করোনা যোদ্ধাদের। এই 'প্রিকশন ডোজ'কে একরকম বুস্টার ডোজ হিসেবেই দেখছেন চিকিৎসকেরা।

শহরের অন্যতম প্রখ্যাত চিকিৎসক কুণাল সরকার জানান, এই ডোজ বাচ্চাদের কতটা প্রোটেকশন দেবে সেটা নিয়ে এখনও আমরা নিশ্চিত নই, কিন্তু বাচ্চাদের ভ্যাকসিন বাবা-মায়েদের অনেক বেশি আত্মবিশ্বাস দেবে। তাদের পড়াশোনা-স্কুল ইত্যাদিকে আরও সাবলীল ভাবে শুরু করার উৎসাহ পাওয়া যাবে। তিনি বুস্টার ডোজ নিয়ে বলেন-- হেলথ কেয়ার ও কোমরবিডিটির বিষয়টা মাথায় রাখা দরকার। কোভ্যাক্সিন এখন আমাদের ভাঁড়ারে কতটা আছে, সেটাও আমাদের কাছে পরিষ্কার নয়। 

আর এক পরিচিত চিকিৎসক সুমন পোদ্দার বলেন, নতুন বছরের প্রাক্কালে এটই বোধ হয় সকলে প্রত্যাশা করেছিলেন। খুবই ভালো সিদ্ধান্ত। আগামি দু-তিন মাস দেখে তারপর হয়তো বাকি বাচ্চাদেরও এর আওতায় আনা হবে। ৩ জানুয়ারি থেকে বাচ্চাদের ভ্যাকসিন দেওয়া শুরু হলে আমাদের দেখতে হবে, আমরা বাবা-মায়েরা যেন আমাদের বাচ্চাদের ভ্যাকসিন দিতে দেরি না করি। ভ্যাকসিনের স্টকও যেন যথেষ্ট থাকে।  

শিবব্রত বন্দ্যোপাধ্যায় মোদীর এই ঘোষণা নিয়ে জানান, ১৫-১৮ বছরের বয়সিদের টিকাকরণের খবরটি প্রত্যাশিতই ছিল। অন্যান্য দেশে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। বাচ্চাদের স্কুল খুলতে শুরু করেছে। অভিভাবকেরা খুবই চিন্তিত। শিশুদের মধ্যে ওমিক্রনের সংক্রমণের আশঙ্কাটা একটু বেশিই। বুস্টার ডোজের সিদ্ধান্তও খুব জরুরি। সময়োচিত। দুটি সিদ্ধান্তই স্বাগত। 

সুবর্ণ গোস্বামী জানান, দুটি সিদ্ধান্তকেই স্বাগত জানাই। ইতিমধ্যেই ওমিক্রন ছড়িয়ে পড়েছে। আগামি আরও দু'তিন-মাসের মধ্যে হয়তো এটা আরও বাড়বে। ঠিক এই সময়েই বুস্টার ডোজের খবরটি এল। ওমিক্রন ভয়াবহ জায়গায় পৌঁছনোর আগেই ১৫-১৮ বছরের বাচ্চাদের টিকাকরণ শেষ করে ফেলা যাবে কিনা, এটা একটা জরুরি বিষয়।  

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ কাজলকৃষ্ণ বণিক বলেন, ১৫-১৮ বছর বয়স্কদের টিকাকরণের বিষয়টি খুবই জরুরি ছিল। দ্বিতীয়ত, ফ্রন্টলাইন ওয়ার্কার, স্বাস্থ্যকর্মী বা যাঁদের কোমরবিডিটি ফ্যাক্টর আছে, তাঁদের ক্ষেত্রে বুস্টার ডোজ জরুরি। এটা আমরা অনেকদিন ধরে বলে আসছিলাম। দুটি ডোজের পরেও বুস্টার জরুরি হয়ে পড়ছে কার্যক্ষেত্রে।

বড়দিনে জাতির উদ্দেশ্যে ভাষণ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বললেন, ওমিক্রন নিয়ে 'অযথা আতঙ্ক' নয়। বরং দেশবাসীকে 'সতর্ক থাকা' ও 'সবসময় মাস্ক পরার দিকে নজর দেওয়া'র পরামর্শ দিয়েছেন তিনি। প্রধানমন্ত্রী বলেন, 'যে কোন পরিস্থিতি মোকাবিলায় তৈরি কেন্দ্র। ৯০ শতাংশ মানুষের সিঙ্গল ডোজ হয়ে গিয়েছে। ভারত  ১৪১ কোটির ভ্যাকসিনের লক্ষ্য়মাত্রা পারও করেছে। বিশ্বের সবচেয়ে বড় টিকাকরণ অভিযান চালানো হয়েছে এখানেই। তিনি দেশবাসীকে আশ্বস্ত করে বলেছেন, দেশবাসীকে সুরক্ষিত রাখতে সকলে কাজ করে   চলেছে।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Coronavirus: ওমিক্রন আতঙ্কের মাঝে কিছুটা স্বস্তি, দেশে করোনা আক্রান্ত-মৃত্যুর গ্রাফ নিম্নমুখী

.