Health: সপ্তাহে অন্তত একবার কাঁদুন!

চোখের জল চোখের অধিকাংশ জীবাণুকে মেরে দেয় ৷

Updated By: Nov 6, 2021, 05:20 PM IST
Health: সপ্তাহে অন্তত একবার কাঁদুন!

নিজস্ব প্রতিবেদন: কেউ কাঁদলে অন্যকে সাধারণত সান্ত্বনা দিতেই দেখা যায়। কিন্তু সান্ত্বনা না দিয়ে তাঁকে যদি কাঁদতেই বলা হয়? বিষয়টা একটু আশ্চর্য লাগে বইকি। কিন্তু ঘটনা তেমনই। স্বাস্থ্য বিশেষজ্ঞেরা বলছেন, একটু কান্নাকাটি বরং শরীরের পক্ষে ভাল।

কী রকম ভাল?

স্বাস্থ্য বিশেষজ্ঞেরা বলছেন, সপ্তাহে অন্তত একবার কাঁদা শরীরের পক্ষে ভালই। একটি সমীক্ষা থেকে এই ফল বেরিয়ে এসেছিল। সেই সমীক্ষায় দাবি, কাঁদলে আসলে স্ট্রেস কমে। জাপানের একটি সংস্থা এটি জানিয়েছে ৷ জানা গিয়েছে, সেখানে এক শিক্ষিকার পরিচয়ই দাঁড়িয়ে গেছে 'টিয়ার্স টিচার'৷ জাপানে এই টিয়ার্স টিচার গত ৭-৮ বছর ধরে এ সংক্রান্ত নিয়মিত ওয়ার্কশপও চালাচ্ছেন বলে জানা গিয়েছে। যেখানে কান্নাকাটির ইতিবাচক দিক সম্পর্কে উপস্থিত ব্যক্তিদের অবগত করা হয় ৷ 

আরও পড়ুন: শরীর সচেতন হলেও হতে পারে হার্ট অ্যাটাক! কেন জানেন?

কিন্তু এর পিছনে বিজ্ঞানটা কী? 

বিজ্ঞানীরা বলছেন, কাঁদলে চোখ শুকিয়ে যাওয়ার মতো সমস্যার হাত থেকে রেহাই পাওয়া যায় ৷ জীবাণুর হাত থেকেও রক্ষা পাওয়া যায় ৷ চোখের জলে লিসোজাইম নামের এক উপাদান থাকে। এটি অধিকাংশ জীবাণুকে মেরে দেয় ৷ ধুলো ও ধোঁয়া থেকে চোখে যে নোংরা জমে চোখের জল তা পরিষ্কার করে দেয়। আর মনোবৈজ্ঞানিকেরা জানাচ্ছেন, কাঁদার পরে মানুষ মানসিক ভাবে অনেক হালকা হয়ে যান।

ফলে, আর দেরি করবেন না। কাঁদতে শুরু করুন!

(Zee 24 Ghanta App: দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Covid-19: কমল নমুনা পরীক্ষা, আক্রান্তের সংখ্যা নামল ৮০০-র নীচে

.