হৃদরোগের ঝুঁকি কমাতে ঘাস খাওয়া গরুর দুধ খান

দুধ নিঃসন্দেহে একটি সুপারফুড। এটা বলে দেওয়ার অপেক্ষা রাখে না। সমস্ত বয়সের মানুষের জন্য দুধ উপকারী। দুধে এমন কিছু উপদান থাকে, যা শরীরের বিভিন্ন ঘাটতি পূরণে সাহায্য করে।

Jhumur Das Jhumur Das | Updated: Mar 3, 2018, 11:07 AM IST
হৃদরোগের ঝুঁকি কমাতে ঘাস খাওয়া গরুর দুধ খান

নিজস্ব প্রতিবেদন: দুধ নিঃসন্দেহে একটি সুপারফুড। এটা বলে দেওয়ার অপেক্ষা রাখে না। সমস্ত বয়সের মানুষের জন্য দুধ উপকারী। দুধে এমন কিছু উপদান থাকে, যা শরীরের বিভিন্ন ঘাটতি পূরণে সাহায্য করে।

সম্প্রতি ফুড সায়েন্স এবং নিউট্রিশন জার্নালে একটি তথ্য প্রকাশ হয়েছে, যে সমস্ত গরু শুধুমাত্র ঘাস খায়, সেই গরুর দুধ স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। ঘাস খাওয়া গরুর দুধে রয়েছে প্রচুর পরিমানে ওমেগা থ্রি, যা হৃদরোগ প্রতিরোধ করতে সাহায্য করে।

আরও পড়ুন : দই খেলে ঝুঁকি কমে হৃদরোগের

আমাদের শরীরের উপকারের জন্য ওমেগা সিক্স এবং ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড খুবই প্রয়োজনীয় দুটি উপাদান। তবে, প্রচুর পরিমাণে ওমেগা সিক্স ফ্যাটি অ্যাসিড এবং খুব কম পরিমাণে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড গ্রহণ করলে হৃদরোগের ঝুঁকি বেড়ে যায়। পাশাপাশি ওবেসিটি এবং ডায়াবিটিসের সম্ভাবনাও বেড়ে যায়। তাই গবেষকরা পরামর্শ দিচ্ছেন শুধুমাত্র ঘাস খায় এমন গরুর দুধ খেতে। কারণ, একমাত্র ঘাস খাওয়া গরুর দুধেই রয়েছে প্রচুর পরিমাণে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। এবং এই দুধ আমাদের শরীরে ওমেগা সিক্স এবং ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডের ভারসাম্য বজায় রাখে। এর ফলে হৃদরোগ সম্ভাবনা অনেক কমে যায়।

আরও পড়ুন : স্ট্রবেরির উপকারী গুণাগুণগুলো জেনে নিন