ICMR's Male Contraceptive: সুখ আনলিমিটেড! কন্ডোমের বাধা ছাড়াই সুরক্ষিত সেক্সের উপায় পুরুষের হাতের মুঠোয়

RISUG - Reversible Inhibition of Sperm Under Guidance - এটি সার্জিক্যাল মেথড, ভ্যাসেকটমি-র প্রতিস্থাপন হিসাবে তৈরি করা হয়। এটি বিবেচনা করে যে ভ্যাসেকটমি বিশ্বের পুরুষদের জন্য একমাত্র পুরুষ বন্ধ্যাকরণ পদ্ধতি।

Updated By: Nov 6, 2023, 05:44 PM IST
ICMR's Male Contraceptive: সুখ আনলিমিটেড! কন্ডোমের বাধা ছাড়াই সুরক্ষিত সেক্সের উপায় পুরুষের হাতের মুঠোয়
প্রতীকী ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জন্ম নিয়ন্ত্রণ এবার আরও সহজ। কন্ডোমের বিকল্প আসছে বাজারে। এতদিন পর্যন্ত কেবলমাত্র মেয়েদের জন্যেই তৈরি হত গর্ভনিরোধক। নানা ট্যাবলেটও রয়েছে বাজারে। তবে এবার পুরুষদের জন্যেও কন্ট্রাসেপটিভ আনল আইসিএমআর। দাবি, কন্ডোমের থেকেও সুরক্ষিত এই কন্ট্রাসেপ্টিভ। এমনকী নেই কোনও পার্শ্বপ্রতিক্রিয়াও। ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চের তৈরি একটি পুরুষ গর্ভনিরোধকের ৩০৩ জন ব্যক্তির মধ্যে ক্লিনিকাল ট্রায়াল হয়। যা  ৯৯.০২ শতাংশ কার্যকর। 

আরও পড়ুন, Air Pollution: দূষণের বিষে বিপর্যস্ত শিশুরা, বাড়ছে ক্রনিক রোগ

গত মাসে 'অ্যান্ডোলজি' নামে একটি জার্নালে এই গবেষণাপত্রটি প্রকাশিত হয়। অ্যাজুসপারমিয়া (বীর্যে কার্যকর শুক্রাণুর অনুপস্থিতি) অর্জনের ক্ষেত্রে RISUG এর সামগ্রিক কার্যকারিতা ছিল ৯৭.৬ শতাংশ। ইঞ্জেকশনের মাধ্যমেই যা প্রবেশ করবে পুরুষের শরীরে। পরীক্ষায় দেখা গিয়েছে, RISUG ব্যবহার করলে সঙ্গীর গর্ভবতী হওয়ার সম্ভাবনা হবে প্রায় শূন্য। এই কন্ট্রাসেপটিভ নিলে ৯৯.০২ শতাংশ ক্ষেত্রে অবাঞ্ছিত গর্ভধারণ রোখা সম্ভব বলে উল্লেখ করা হয়েছে রিপোর্টে।

RISUG - Reversible Inhibition of Sperm Under Guidance - এটি সার্জিক্যাল মেথড, ভ্যাসেকটমি-র প্রতিস্থাপন হিসাবে তৈরি করা হয়। এটি বিবেচনা করে যে ভ্যাসেকটমি বিশ্বের পুরুষদের জন্য একমাত্র পুরুষ বন্ধ্যাকরণ পদ্ধতি। এই গবেষণার অন্যতম প্রধান গবেষক ড, আর এস শর্মা বলেন, এই ধরনের কন্ট্রাসেপটিভের ক্ষমতা নির্ণয় করা হয় দুটি মাপকাঠির ওপর ভিত্তি করে, গর্ভাবস্থা এবং শুক্রাণুর কার্যকারিতার বিরুদ্ধে সুরক্ষা, আইসিএমআর-এর উদ্ভাবিত ওষুধটি এই মানদণ্ডগুলি পূরণে চমৎকার ফলাফল দিয়েছে। তিনি আরও বলেন, এই নিরোধকটি জনসংখ্যা নিয়ন্ত্রণের জন্য একটি জনপ্রিয় আধুনিক পুরুষ গর্ভনিরোধক হিসাবে আবির্ভূত হওয়ার সম্ভাবনা রয়েছে।

প্রকাশিত গবেষণায় বলা হয়, ইনজেকশন নেওয়ার ২১ দিন পর ৭৭.২ শতাংশ অ্যাজুসপারমিয়া (বীর্যে কার্যকর শুক্রাণুর অনুপস্থিতি) অর্জন করছে পুরুষ এবং ১৩.৫ শতাংশ অলিগোজুসপারমিয়া (কম শুক্রাণুর সংখ্যা) দেখা যাচ্ছে। ৬ মাস পরে আজুস্পার্নিয়ার মাত্রা বেড়ে হচ্ছে ৯৭.২ শতাংশ আর এক বছর পর সেই মাত্রা আরও বেড়ে হচ্ছে ৯৭.০৩ শতাংশ। তবে এই কন্ডোমের ক্ষেত্রে গর্ভনিরোধ ছাড়াও যে এসটিডি আটকানো সম্ভব হত তা এই নয়া নিরোধকের ফলে কতটা সম্ভব সেটা নিয়েই প্রশ্ন...

আরও পড়ুন, Brain Tumor: কানে কম শুনছেন, ভুলে যাচ্ছেন? ব্রেন টিউমারের সমস্যায় ভুগছেন না তো?

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.