চর্বিযুক্ত মাছ উপকারী নাকি ক্ষতিকর? জেনে নিন

মাছ জিওল হতে হবে। জিওল না হলেও জ্যান্ত তো অবশ্যই হতে হবে। মাছে একটুও চর্বি থাকা চলবে না। এমনটাই ধারণা কিছু সংখ্যক মানুষের। বহু মানুষই এমন আছেন, যাঁরা চর্বিযুক্ত মাছকে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর বলে মনে করেন। কিন্তু এই ধারণা সম্পূর্ণ ভুল। যাঁরা মনে করেন, চর্বিযুক্ত মাছ স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, চর্বিযুক্ত মাছের কোনও উপকারিতা নেই, তাঁরা জেনে নিন কী কী উপকারী গুণাগুণ রয়েছে চর্বিযুক্ত মাছে।

Updated By: May 23, 2017, 02:55 PM IST
চর্বিযুক্ত মাছ উপকারী নাকি ক্ষতিকর? জেনে নিন

ওয়েব ডেস্ক: মাছ জিওল হতে হবে। জিওল না হলেও জ্যান্ত তো অবশ্যই হতে হবে। মাছে একটুও চর্বি থাকা চলবে না। এমনটাই ধারণা কিছু সংখ্যক মানুষের। বহু মানুষই এমন আছেন, যাঁরা চর্বিযুক্ত মাছকে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর বলে মনে করেন। কিন্তু এই ধারণা সম্পূর্ণ ভুল। যাঁরা মনে করেন, চর্বিযুক্ত মাছ স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, চর্বিযুক্ত মাছের কোনও উপকারিতা নেই, তাঁরা জেনে নিন কী কী উপকারী গুণাগুণ রয়েছে চর্বিযুক্ত মাছে।

১) চিকিত্‌সকেরা বলছেন, চর্বিযুক্ত মাছে অনেক উপকারী গুণাগুণ রয়েছে। চর্বিযুক্ত মাছে প্রচুর পরিমানে ওমেগা থ্রি পলিআনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড রয়েছে। যা আর্থারাইটিস , হৃদরোগ , ক্যানসার প্রতিরোধ করে। রোগগুলির ঝুঁকিও কম করে।

২) বিভিন্ন কার্ডিওভ্যাসকুলার রোগ প্রতিরোধ করতে পারে চর্বিযুক্ত বা তৈলাক্ত মাছ । মানসিক চাপ কম করে হৃদরোগ প্রতিরোধ করতে পারে।

বায়ুদূষণের প্রকোপেই হয়তো ঘুম কম হচ্ছে আপনার

৩) রিউমাটয়েড আর্থারাইটিসের সম্ভাবনা কম করে চর্বিযুক্ত মাছে থাকা ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড ।

৪) স্মৃতিভ্রংশ প্রতিরোধ করে।

৫) মুখ এবং ত্বকের ক্যানসার প্রতিরোধ করে তৈলাক্ত মাছ ।

৬) ছোট বয়স থেকে স্যামন মাছ খেলে হাঁপানির ঝুঁকি কম হয়।

৭) দৃষ্টিশক্তি এবং স্মৃতিশক্তি উন্নত করে।

৮) সমীক্ষায় দেখা গিয়েছে, যে সমস্ত মহিলারা নিয়মিত চর্বিযুক্ত বা তৈলাক্ত মাছ খেয়েছেন, তাঁদের মধ্যে স্তন ক্যানসার -এর সম্ভাবনা কম হয়েছে।

মাশরুমের উপকারিতাগুলো জেনে নিন

.