স্তন্যদানের পদ্ধতির উপর নির্ভর করে শিশু ডান হাতি হবে নাকি বাঁ হাতি! দাবি বিজ্ঞানীদের

আপনার শিশুটি ডান হাতি হবে নাকি বাঁ হাতি, তা নির্ভর করে তাকে কী ভাবে দুধ খাওয়ানো হচ্ছে তার উপর! অদ্ভুত শোনালেও এমনটাই জানাচ্ছেন মার্কিন গবেষকরা।

Edited By: সুদীপ দে | Updated By: Jan 5, 2020, 04:41 PM IST
স্তন্যদানের পদ্ধতির উপর নির্ভর করে শিশু ডান হাতি হবে নাকি বাঁ হাতি! দাবি বিজ্ঞানীদের

নিজস্ব প্রতিবেদন: আপনার শিশুটি ডান হাতি হবে নাকি বাঁ হাতি, তা নির্ভর করে তাকে কী ভাবে দুধ খাওয়ানো হচ্ছে তার উপর! অদ্ভুত শোনালেও এমনটাই জানাচ্ছেন মার্কিন গবেষকরা।

মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক দীর্ঘদিনের গবেষণার পর এই সিদ্ধান্তে পৌঁছেছেন। প্রায় ৬০,০০০ মা ও শিশুকে দীর্ঘদিন ধরে পর্যবেক্ষণের পর তাঁরা জানিয়েছেন, যে সব শিশুকে তার মায়েরা অন্তত ৬ থেকে ৯ মাস স্তন্যপান করিয়েছেন তাদের বেশির ভাগই ডান হাতি। আর যে সব শিশুকে বোতল থেকে দুধ খাওয়ানো হয়েছে, তাদের বেশিরভাগই বাঁ হাতি হয়েছে।

আরও পড়ুন: এই ৮টি কারণে আপনার অজান্তেই বেড়ে যেতে পারে কোষ্ঠকাঠিন্যের সমস্যা!

এই বিষয়ে মার্কিন গবেষক দলের প্রধান ফিলিপ হুজল জানান, স্তন্যপানের অভ্যাস শিশুর মস্তিষ্কের নিয়ন্ত্রণ ক্ষমতা বাড়িয়ে তোলে৷ শিশুদের অন্তত ৬ থেকে ৯ মাস পর্যন্ত স্তন্যপান করানো হলে তার কোন হাতের ক্ষমতা বেশি, তা মস্তিষ্কের চিনে নিতে সুবিধা হয়। তবে এ ছাড়াও আরও বেশ কিছু শর্তের কোনও শিশুর ডান হাতি অথবা বাঁ হাতি হওয়া নির্ভর করে। এই শর্তগুলির মধ্যে জিনগত প্রভাব, শিশুকে স্তন্যপান করানোর সময় মায়েদের শারীরিক ভঙ্গি ইত্যাদি উল্লেখযোগ্য।

সুতরাং, এই গবেষণার তত্ব মানলে, শৈশবেই নির্ধারিত হয়ে যায় আমরা ডান হাতি হব নাকি বাঁ হাতি।

.