বায়ু দূষণের কারণে কত মানুষ মারা যায়, জানুন

অকাল মৃত্যুর জন্য বেশ কিছু জিনিসকে ঝুঁকিপূর্ণ ধরা হয়ে থাকে। এই তালিকায় চতুর্থস্থানে রয়েছে বায়ুদূষণ। একটি সমীক্ষায় বলা হয়েছে, ২০১৩ সালে ঘরে ও বাইরের বায়ুদূষণের কারণে বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে প্রায় ৫.৫ বিলিয়ন মানুষ তাঁদের জীবন হারিয়েছেন। এতে মানুষের দুর্ভোগের পাশাপাশি অর্থনৈতিক উন্নয়নও বাধাগ্রস্ত হয়েছে। কারণ, মৃতরা তো অনেক ধরনের কাজের সঙ্গেও যুক্ত ছিলেন।

Updated By: Sep 20, 2016, 12:28 PM IST
বায়ু দূষণের কারণে কত মানুষ মারা যায়, জানুন

ওয়েব ডেস্ক: অকাল মৃত্যুর জন্য বেশ কিছু জিনিসকে ঝুঁকিপূর্ণ ধরা হয়ে থাকে। এই তালিকায় চতুর্থস্থানে রয়েছে বায়ুদূষণ। একটি সমীক্ষায় বলা হয়েছে, ২০১৩ সালে ঘরে ও বাইরের বায়ুদূষণের কারণে বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে প্রায় ৫.৫ বিলিয়ন মানুষ তাঁদের জীবন হারিয়েছেন। এতে মানুষের দুর্ভোগের পাশাপাশি অর্থনৈতিক উন্নয়নও বাধাগ্রস্ত হয়েছে। কারণ, মৃতরা তো অনেক ধরনের কাজের সঙ্গেও যুক্ত ছিলেন।

আরও পড়ুন যে তিন নেতাদের কারণে সবথেকে বেশি মানুষ মারা যাচ্ছে রোজ

এই মাসের শুরুর দিকেই এই সমীক্ষাটি প্রকাশিত হয়। সমীক্ষায় দেখা যায়, বায়ুদূষণজনিত কারণেই মৃত্যুর ফলে প্রধানত, ছোট ছেলেমেয়ে ও বয়স্কদের মধ্যে বেশি প্রভাব পড়ে। কারণ, অকাল মৃত্যুর কারণে কর্মঠ নারী ও পুরুষদের উপার্জন বন্ধ হয়ে যাওয়ায় পরিবারের অন্য সদস্যরাও দুর্দশায় পড়ে। সমীক্ষায় বলা হয়, ক্রমাগত জনসংখ্যা বৃদ্ধি ও দ্রুত নগরোন্নয়নের অঞ্চলসমূহে বায়ুদূষণে অকাল মৃত্যুর হার বেশি। ঘরে জ্বালানি ব্যবহার ও ঘরে তাপ দেওয়ার কারণেও এসব মৃত্যুর হার বেড়ে যায়।

আরও পড়ুন  দেশের প্রাক্তন ক্রিকেট অধিনায়ক দুটো খাবার জোগাড় করার জন্য গরু চড়াচ্ছেন!

.