হার্ট অ্যাটাকের হাত থেকে বাঁচতে প্রতিদিন কতটা নুন খাওয়া নিরাপদ জানেন?

নুন ছাড়া যে কোনও খাবারই বিস্বাদ। কিন্তু নুন খেতে হবে নিয়ন্ত্রিত ভাবে।

Updated By: Dec 28, 2021, 07:03 PM IST
হার্ট অ্যাটাকের হাত থেকে বাঁচতে প্রতিদিন কতটা নুন খাওয়া নিরাপদ জানেন?

নিজস্ব প্রতিবেদন: নুন যে শুধু খাদ্যকে স্বাদযুক্ত করে তা-ই নয়, তা শরীরের যত্নও নেয়। নুনও দরকার শরীরে। 

পুষ্টিবিদেরা বলছেন, সারাদিনে ৫ গ্রামের বেশি নুন খাওয়া অনুচিত। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও এই বিষয়ে অনুমোদন দিয়েছে। 'হু' বলছে, একজন সুস্থ স্বাস্থ্যবান মানুষের প্রতিদিন ৫ গ্রামের বেশি নুন না খাওয়াই ভালো। এর বেশি নুন খাওয়া মানে, উচ্চ রক্তচাপ ও হৃদরোগকে বাড়িতে ডেকে আনা। 

'হু' জানাচ্ছে, শরীরের সোডিয়াম-পটাশিয়াম জরুরি। শরীরকে সুস্থ রাখতে এই দুই উপাদানই খুব জরুরি। একজন যদি প্রতিদিন ৫ গ্রাম করে নুন খান তবে তাঁর শরীরে এই দুই উপাদানই সুষম পরিমাণে থাকবে।

অন্যথায় বেশি নুন খেলে শরীরে সোডিয়ামের মাত্রা বেড়ে যায়। আর এর জেরে হাড় দুর্বল হয়ে পড়ে। উচ্চ রক্তচাপের সমস্যাও দেখা দেয়। আর যদি উচ্চ রক্তচাপের সমস্যা বাড়তে থাকে তবে হার্ট অ্যাটাক ও স্ট্রোকের ঝুঁকি বেড়ে যায়।

'হু'-র পর্যবেক্ষণ হল-- প্রতি বছর ৩০ লাখ মানুষ বেশি নুন খেয়ে সেই জনিত সমস্যায় ভুগে মারা যান। কারণ, 'হু' দেখেছে যাঁরা এই ধরনের সমস্যায় ভুগতে থাকেন তাঁরা নিয়মিত ৫ গ্রামের চেয়ে অনেকটা বেশি, অনেক ক্ষেত্রে ৯-১২ গ্রাম পর্যন্ত নুন খান। অর্থাৎ, প্রয়োজনের প্রায় দ্বিগুণ। যদি নুন খাওয়ার পরিমাণ নিয়ন্ত্রণে আনা সম্ভব হয় তবে এর মধ্যে অন্তত ২৫ লক্ষ প্রাণ বেঁচে যায়।

অতিরিক্ত নুন খাওয়া কী ভাবে নিয়ন্ত্রণ করবেন? 
খাবার টেবিলে নুনের কৌটো রাখবেন না। আর খিদে পেলে স্ন্যাক্স বা চিপস জাতীয় খাবার কম খান। কিংবা 'লো সোডিয়াম ফুড আইটেম' কেনা অভ্যাস করুন।

মেডিক্যাল এক্সপার্টেরা বলেন, নুনের দুটি প্রধান উপাদান-- সোডিয়াম ও পটাশিয়াম। তবে নুনে সোডিয়ামের পরিমাণই বেশি, তুলনায় পটাশিয়ামের পরিমাণ অনেকটাই কম। এই পরিস্থিতিতে যাঁরা বেশি নুন খান তাঁরা কিন্তু শরীরে সোডিয়ামই বেশি গ্রহণ করে ফেলেন। আর তাতে বিপুল ক্ষতি ঘটে যায় শরীরের।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Covid Booster Dose For 60+ : বুস্টার ডোজের জন্য কো-মরবিডিটি 'প্রমাণে' লাগবে না ডাক্তারের প্রেসক্রিপশন

.