বিশ্বের ৪০% অপুষ্টিতে ভোগা মানুষের বাসস্থান ভারত, মত বিশেষজ্ঞের

বিশ্বের ৪০% অপুষ্টিতে ভোগা মানুষের বাসস্থান ভারত, মত বিশেষজ্ঞের

বিশ্বের ৪০% অপুষ্টিতে ভোগা মানুষের বাসস্থান ভারত, মত বিশেষজ্ঞেরসারা বিশ্বের অপুষ্টিতে ভোগা মোট জনসংখ্যার ৪০% বাস করেন ভারতে। শুধু তাই নয় সরকারী প্রকল্প গুলির যথাযথ প্রয়োগের অভাবে বিশ্বের সর্বাধিক কম ওজনের শিশুদের বাসস্থানও ভারত বলে দাবি করেছেন এক বিখ্যাত স্বাস্থ্য বিশেষজ্ঞ।

কানডার মাইক্রোনিউট্রিয়েন্ট নামক এনজিও-র প্রেসিডেন্ট এম জি ভেঙ্কটেশ মান্নার মতে ভারত গত কয়েক বছরে নিজেদের বিশ্বে উঠতি অর্থনীতি হিসাবে প্রতিষ্ঠা করলেও স্বাস্থ্য এবং পুষ্টির ক্ষেত্রে দিন দিন ভারতের দৈন্য দশা আরও প্রকট হচ্ছে। এক্ষেত্রে ভারত শুধু চিন, ব্রাজিল নয় পিছিয়ে বাংলাদেশ, নেপালের থেকেও।

এম জি ভেঙ্কটেশের মতে ``ভারতে স্বাস্থ্য ও পুষ্টি বিষয়ক প্রচুর প্রকল্প আছে। কিন্তু দুঃখের বিষয় প্রকল্প গুলির যথাযথ প্রয়োগের অভাবে দিন দিন এ দেশে অ্যানিমিক শিশুদের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।``

সমস্যার জন্য স্বাস্থ, মহিলা ও শিশু, শিক্ষা এবং গ্রামোন্নয়ন বিষয়ক মন্ত্রক, প্রত্যেকেরই কিছু না কিছু দায়িত্ব রয়েছে বলে তিনি মনে করেন।

কানাডার সর্বোচ্চ সম্মান ``অর্ডার অফ কানাডা``তে ভূষিত মান্নার ভারতে কেন্দ্র ও রাজ্য গুলির মধ্যে সমন্বয়ের অভাবকেই এর জন্য দায়ি করেছেন।

প্রসঙ্গত, এইবছরের ইউনিসেফের রিপোর্ট অনুযায়ী পাঁচ বছরের নিচে শিশু মৃত্যুর তালিকায় ভারত ৪৯ নম্বরে। যেখানে এই তালিকায় নেপাল ও বাংলাদেশ রয়েছে যথাক্রমে ৫৭ ও ৬০ নম্বরে।

জন্মের সঙ্গে সঙ্গেই ভারতে প্রতি ১০০০ জন শিশু পিছু ৩২ জন মারা যায়। যেখানে বাংলাদেশে এই সংখ্যাটা ১০। ব্রাজিলে ১০।

First Published: Sunday, June 30, 2013, 13:50


comments powered by Disqus