ঠান্ডা নাকি গরম? জেনে নিন কোন দুধ স্বাস্থ্যের জন্য উপকারী

বেশিরভাগ মানুষই দুধ গরম খেতে পছন্দ করেন। আবার কিছু মানুষ পছন্দ করেন ঠান্ডা দুধ। কিন্তু ঠান্ডা দুধ এবং গরম দুধের মধ্যে তফাতটা কোথায়?

Updated By: Jan 29, 2018, 01:07 PM IST
ঠান্ডা নাকি গরম? জেনে নিন কোন দুধ স্বাস্থ্যের জন্য উপকারী

নিজস্ব প্রতিবেদন: ‘দুধ না খেলে, হবে না ভালো ছেলে...’ ছেলে হোক কিংবা মেয়ে, দুধ খেলে কে কতটা ভালো হবে তা জানা নেই, কিন্তু দুধ খেলে স্বাস্থ্যের অনেক উপকার হবে, তা চিকিত্‌সকরাই পরামর্শ দিয়ে থাকেন। দুধে প্রচুর পরিমানে ক্যালশিয়াম, ভিটামিন ডি, পটাশিয়াম রয়েছে। বেশিরভাগ মানুষই দুধ গরম খেতে পছন্দ করেন। আবার কিছু মানুষ পছন্দ করেন ঠান্ডা দুধ। কিন্তু ঠান্ডা দুধ এবং গরম দুধের মধ্যে তফাতটা কোথায়? সত্যিই কি দুয়ের মধ্যে স্বাস্থ্যকর উপাদানে কোনও পার্থক্য রয়েছে? তাহলে জেনে নিন কোন প্রকারের দুধ স্বাস্থ্যের পক্ষে বেশি স্বাস্থ্যকর।

আরও পড়ুন : স্ট্রোকের ঝুঁকি কমায় সবুজ শাক-সব্জি

গরম দুধ কেন স্বাস্থ্যের পক্ষে উপকারী?

গরম দুধের সবথেকে বড় উপকারিতা হল, গরম দুধ খুব তাড়াতাড়ি হজম হয়ে যায়। ডায়রিয়া প্রতিরোধ করে, ভালো ঘুমের জন্য খুবই উপকারী গরম দুধ।

ঠান্ডা দুধ কেন স্বাস্থ্যের পক্ষে উপকারী?

ঠান্ডা দুধেরও উপকারিতা অনেক। প্রচুর পরিমানে ক্যালশিয়াম থাকার জন্য সমস্ত অ্যাসিড শুষে নিয়ে বদহজম হওয়া থেকে মুক্তি দেয়। সকালে ঠান্ডা দুধ খেলে সারাদিন শরীর হাইড্রেট থাকে।

তাহলে ঠান্ডা নাকি গরম? কোন দুধ খাবেন?

দুধ এমনিতেই সুপারফুড। ঠান্ডা হোক কিংবা গরম, দু প্রকারের দুধেই প্রচুর উপকারিতা রয়েছে। তবে, আপনার স্বাস্থ্যের জন্য কোন দুধ বেশি উপকারী, তা চিকিত্‌সকের সঙ্গে পরামর্শ করে তবেই খান।

আরও পড়ুন : হলুদের গুণাগুণগুলো জেনে নিন

.