আপনার Immune system বিগড়ে গেলে দেখা দেবে ৫টি উপসর্গ

নিচে উল্লেখ্য, ৫টি উপসর্গ জানিয়ে দেবে কেমন আছে আপনার immune system। 

Updated By: Jan 28, 2021, 02:16 PM IST
 আপনার Immune system বিগড়ে গেলে দেখা দেবে ৫টি উপসর্গ

নিজস্ব প্রতিবেদন: করোনা যবে থেকে তার দাপট দেখানো শুরু করেছে, তবে থেকে ডাক্তার ও নিউট্রিশনিস্টদের পরামর্শে প্রত্যেকেই আমরা শরীরের ইমিউনিটি বাড়ানোর চেষ্টা করেছি। যার জন্য ভিটামিন সি খাওয়া শুরু করা থেকে, সঠিক পরিমাণে ঘুমানো, ব্যায়াম করা, সবকিছুতেই মনোযোগ দিয়েছিল একাংশ। কিন্তু  আপনার শরীরের Immune system কতটা সঠিকভাবে কাজ করছে তা জানা খুব দরকার। কারণ প্রতিরোধ ব্যবস্থা (immune system) বিগড়ে গেলে বড়সড় রোগ হওয়ার সম্ভাবনা প্রকট হয়ে ওঠে। 

নিউট্রিশানিস্টে মতে, Immune system রক্তে শ্বেত কণিকা তৈরি করে।  পাশাপাশি অ্যান্টিবডি,লিম্ফ নোড তৈরি করে। পাশাপাশি বহির্ভূত কোনও ইনফেকশন থেকে রক্ষা করে। 

সুতরাং আপনার Immune system ঠিক কতটা ভালো অবস্থায় রয়েছে তা জানা দরকার। নিচে উল্লেখ্য, ৫টি উপসর্গ জানিয়ে দেবে কেমন আছে আপনার Immune system। 

উপসর্গ

  • দুর্বল Immune system-এর প্রথম লক্ষণীয় উপসর্গ হয় High levels of stress।  Stress Level কে অবহেলা করা দীর্ঘমেয়াদে ইমিউন সিস্টেমের কার্যকারিতা হ্রাস করে।
  • নিউমোনিয়া, কানের ইনফেকশন, পেটের সমস্যা যদি লেগেই থাকে। তবে বুঝবেন Immune system ভালো নেই। 
  • রাতে পর্যাপ্ত ঘুম হলেও ক্লান্তিভাব দূর হয়না। দিনের বেশ কিছু সময় ঘুম চলে আসে। এটি ভারী কাজ না করা সত্ত্বেও শরীর ক্লান্ত থাকে। হাতে পায়ে তেমন শক্তি থাকছে না বলে মনে হতে থাকে।
  • কবজিতে ব্যাথা বোধ হওয়া। কিছু কাজ করতে গেলে হাতে জোর না পাওয়া  Immune system ভালো না থাকার অন্যতম উপসর্গ। 
  • ক্ষতস্থান যদি ধীরে ধীরে ঠিক তাহলেও বুঝতে হবে আপনার শরীরে Immune system ভালো নেই। শরীরের দুর্বল প্রতিরোধ ব্যবস্থা দ্রুত নতুন কোষ তৈরি করতে পারে না, ফলে ক্ষতগুলি ধীরে ধীরে পুনরুদ্ধার হয়।
.