মস্তিষ্কে স্থায়ী পরিবর্তন আনে মাতৃত্ব দাবি গবেষণার

সন্তানের জন্ম দেওয়া পর মহিলাদের মনোস্তত্ত্ব ও দেহতত্বের পরিবর্তন হয়, যা মানসিক চিকিৎসায় প্রভাব ফেলে, দাবি গবেষণার। বিজ্ঞানীরা মনে করছেন মাতৃত্ব ও গর্ভধারন মহিলাদের মস্তিষ্কে স্থায়ী পরিবর্তন এনে দেয়, যা তাদের পরবর্তী জীবনে চিকিৎসায় প্রভাব বিস্তার করতে পারে। বয়সজনিত এবং স্নায়ু সৃজক সমস্যায় হরমোন থেরাপি ও মস্তিষ্ক পরিচালনার ক্ষেত্রে এই পরিবর্তনগুলি দেখা যায়, গবেষণায় উঠে এসছে এই নতুন তথ্য। ব্রিটিশ কলম্বিয়া বিশ্ববিদ্যালয়য়ের গবেষণা থেকেই উঠে এসছে মহিলাদের মস্তিষ্কের স্থায়ী পরিবর্তনের তথ্য। 

Updated By: May 26, 2015, 08:34 PM IST
 মস্তিষ্কে স্থায়ী পরিবর্তন আনে মাতৃত্ব দাবি গবেষণার

ওয়েব ডেস্ক: সন্তানের জন্ম দেওয়া পর মহিলাদের মনোস্তত্ত্ব ও দেহতত্বের পরিবর্তন হয়, যা মানসিক চিকিৎসায় প্রভাব ফেলে, দাবি গবেষণার। বিজ্ঞানীরা মনে করছেন মাতৃত্ব ও গর্ভধারন মহিলাদের মস্তিষ্কে স্থায়ী পরিবর্তন এনে দেয়, যা তাদের পরবর্তী জীবনে চিকিৎসায় প্রভাব বিস্তার করতে পারে। বয়সজনিত এবং স্নায়ু সৃজক সমস্যায় হরমোন থেরাপি ও মস্তিষ্ক পরিচালনার ক্ষেত্রে এই পরিবর্তনগুলি দেখা যায়, গবেষণায় উঠে এসছে এই নতুন তথ্য। ব্রিটিশ কলম্বিয়া বিশ্ববিদ্যালয়য়ের গবেষণা থেকেই উঠে এসছে মহিলাদের মস্তিষ্কের স্থায়ী পরিবর্তনের তথ্য। 

"আমাদের গবেষণায় পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, মহিলাদের মাতৃত্ব তাদের চেতনার পরিবর্তন আনে। হরমোন থেরাপির ক্ষেত্রে দেখা যাচ্ছে মাতৃত্ব স্থায়ীভাবে মস্তিষ্ককে পরিবর্তন করে দিচ্ছে।" নিজেদের গবেষণার সপক্ষে এই মন্তব্য করছেন ব্রিটিশ কলম্বিয়া বিশ্ববিদ্যালয়য়ের ডঃ লিসা গালিয়া। এর সঙ্গে তিনি আরও বলেন, "হরমোন মস্তিষ্কে গভীর প্রভাব বিস্তার করে। একজন মহিলা মা হওয়ার সঙ্গে সঙ্গে তাঁর জীবনে কিছু পরিবর্তন আসে। মনোস্তত্ত্ব ও দেহতত্বের ওপর তার প্রভাব হয় সর্বাধিক।" 

.