ব্রজ রায়ের পোস্ট মর্টেম রিপোর্ট, করোনায় আক্রান্ত হয়ে কিডনি-ফুসফুসে উল্লেখযোগ্য পরিবর্তন

 ব্রজ রায়ের প্যাথোলজিকাল পোস্ট মর্টেম থেকে জানা যাচ্ছে, করোনায় আক্রান্ত হলে ফুসফুস ও কিডনির বদল এসেছে।

Updated By: Jun 9, 2021, 01:44 PM IST
ব্রজ রায়ের পোস্ট মর্টেম রিপোর্ট, করোনায় আক্রান্ত হয়ে কিডনি-ফুসফুসে উল্লেখযোগ্য পরিবর্তন

নিজস্ব প্রতিবেদন: ‘গণদর্পণ’ (Ganadarpan) নামে গোষ্ঠীর প্রধান ব্রজ রায়ের মেডিক্যাল পোস্ট মর্টেম রিপোর্ট জমা পড়ল স্বাস্থ্য ভবনে। কিডনি-ফুসফুসে উল্লেখযোগ্য পরিবর্তন দেখা গিয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য ভবন সূত্র। 

কিডনি ও ফুসফুসের বাইরে এবং ভিতরে কিছু ক্রনিক বদল পাওয়া গিয়েছে। হঠাৎ করে যে যে পরিবর্তন এসেছে সে গুলোকেই মূলত চিন্থিত করা হয়েছে করোনার কারণ হিসেবে। কোষের মধ্যে বেশ কিছু পরিবর্তন লক্ষ করা গিয়েছে। যত দিন অতিক্রম হবে আরও বিস্তারিত ভাবে গবেষণা করে জানা যাবে বলে খবর স্বাস্থ্য ভবন সূত্রে। 
ব্রজ রায় মনে করতেন, করোনা শরীরের অন্দরমহলে বাসা বাঁধলে ঠিক কী কী  পরিবর্তন আসছে, যার জন্য মৃত্যু হচ্ছে রোগীর বা কীভাবে সে শরীরের মধ্যে তার সাম্রাজ্য বিস্তার করছে, তা জানা দরকার ডাক্তার সহ বিশেষজ্ঞদের। 

আরও পড়ুন: নিখিলের সঙ্গে সহবাস করতাম, বিয়ে করি নি, তাই বিচ্ছেদের প্রশ্নই নেই: Nusrat

এতদিন পর্যন্ত যেটা জানা গিয়েছিল, করোনায় আক্রান্ত হলে ফুসফুসে বদল আসছে, ফুসফুসে সংক্রমণ এতটাই মারাত্মক হয়ে উঠছে, যার কারণ বশত রোগীর মৃত্যু হচ্ছে।  ব্রজ রায়ের প্যাথোলজিকাল পোস্ট মর্টেম থেকে জানা যাচ্ছে, করোনায় আক্রান্ত হলে ফুসফুস ও কিডনির বদল এসেছে। প্রসঙ্গত, ব্রজ রায় আগে থেকেই কিডনির রোগে আক্রান্ত ছিলেন। কিন্তু এমন কিছু জিনিস লক্ষ্য করা গিয়েছে, যা করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার পরই ঘটেছে।  

আরও পড়ুন: "ভয় পাবেন না, Third Wave-য়ে বাচ্চারা বেশি আক্রান্ত হবে, এমন কোনও বৈজ্ঞানিক তথ্য নেই"
 

প্রসঙ্গত, মরণোত্তর দেহ ও অঙ্গদান আন্দোলনের পথিকৃৎ ব্রজ রায়। কোভিডে আক্রান্ত হয়ে মৃত্যু হয় তাঁর। বয়স হয়েছিল ৮৪ বছর। একাধিক অসুস্থতা ছিল তাঁর। এসএসকেএম হাসপাতালে (SSKM Hospital) সেই সংক্রান্ত অসুবিধা নিয়ে ভর্তি হন তিনি। সেখানেই করোনা পরীক্ষার রিপোর্ট পজিটিভ আসে। মে মাসে  শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ব্রজ রায়।

‘গণদর্পণ’ (Ganadarpan) নামে গোষ্ঠীর প্রধান ব্রজ ছিলেন বাংলায় দেহদান, অঙ্গদান আন্দোলনের পথিকৃৎ। বাংলায় দেহদান ও অঙ্গদানের মত এক আন্দোলনকে জনপ্রিয় ও উপযোগী করার কাজে অক্লান্ত পরিশ্রম করেছেন তিনি। পাশাপাশি দীর্ঘ বাম আন্দোলনের সঙ্গে জড়িয়ে ব্রজ রায়ের নাম।  'গণদর্পণ' গোষ্ঠীর আবেদন মেনে তাঁর অটোপসি করা হয়। এই প্রথম কোনও কোভিড আক্রান্তের অটেপসি হল রাজ্যে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.