ব্রেন স্ট্রোক? প্যারালিসিস? নো টেনশন, আছে স্ট্রোক রিহ্যাব

ব্রেন স্ট্রোক? প্যারালিসিস? ভয় পাবেন না। শুধু সুস্থ করে নয়, এখন রোগীকে সচল করেও বাড়ি ফেরাচ্ছেন চিকিতসকরা। আধুনিক এই চিকিত্সা পদ্ধতি শুরু হয়েছে কলকাতায়।

Updated By: Jun 8, 2016, 10:44 PM IST
ব্রেন স্ট্রোক? প্যারালিসিস? নো টেনশন, আছে স্ট্রোক রিহ্যাব

ওয়েব ডেস্ক : ব্রেন স্ট্রোক? প্যারালিসিস? ভয় পাবেন না। শুধু সুস্থ করে নয়, এখন রোগীকে সচল করেও বাড়ি ফেরাচ্ছেন চিকিতসকরা। আধুনিক এই চিকিত্সা পদ্ধতি শুরু হয়েছে কলকাতায়।

সাধারণ ভাবে ব্রেন স্ট্রোক হলে চিকিতসার জন্য খরচ হয় হাজার হাজার টাকা। এরপর অনেক ক্ষেত্রেই দেখা যায় শরীরের কোনও অংশে প্যারালিসিস হয় যায়। কোনও মতে প্রাণে বাঁচিয়ে রোগীকে বাড়িতে ফেরান চিকিত্সকেরা। কিন্তু সে দিন এখন শেষ। এখন এসে গিয়েছে, স্ট্রোক রিহ্যাব পদ্ধতি।

কী এই পদ্ধতি? আসুন এক নজরে দেখে নেওয়া যাক-

স্ট্রোকের চিকিত্সার পর প্যারালিসিস থেকে রোগীকে মুক্তি দিতে চিকিত্সা করা হয়। এর জন্য হাসপাতালের মধ্যেই থাকে জিমখানা। প্যারালিসিস আক্রান্ত রোগীর ফিজিওথেরাপি যেমন চলে, তেমনই তাঁর আত্মবিশ্বাস ফেরাতে নানা পদ্ধতি অবলম্বন করা হয়। তবে এক এক ক্ষেত্রে এক এক রকম পদ্ধতি অবলম্বন করা হয়।

এবার আর সেই পুরনো পদ্ধতি নয়। খাস কলকাতাতেই এমন চিকিত্সা শুরু হয়ে গিয়েছে, যেখানে ব্রেন স্ট্রোকের পর প্যারালিসিসে আক্রান্ত হয়েও সম্পূর্ণ সুস্থ হয়ে বাড়ি ফিরছেন সত্তর বছরের বৃদ্ধাও। অনেকেই ভাবছেন, এই রিহ্যাব পদ্ধতিতে হয়ত বিপুল খরচ সাপেক্ষ। যদিও, চিকিত্সকেরা বলছেন, খরচ খুব একটা বেশি নয়।

.