জেনে নিন বায়ো মেডিক্যাল ওয়েস্ট নিয়ে কী নির্দেশিকা রয়েছে

হাসপাতালের বর্জ্য বা বায়ো মেডিক্যাল ওয়েস্ট। বিষাক্ত এই বর্জ্য থেকে রোগ সংক্রমণের আশঙ্কা অনেক বেশি। তাই এই বর্জ্য ফেলার ক্ষেত্রে নেওয়া উচিত বিশেষ সাবধানতা। বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এ বছরই বায়ো মেডিক্যাল ওয়েস্ট নিয়ে নতুন নিয়মাবলি জারি করে ভারত সরকারের পরিবেশ মন্ত্রকও।

Updated By: Jul 27, 2016, 09:30 PM IST
জেনে নিন বায়ো মেডিক্যাল ওয়েস্ট নিয়ে কী নির্দেশিকা রয়েছে

ওয়েব ডেস্ক : হাসপাতালের বর্জ্য বা বায়ো মেডিক্যাল ওয়েস্ট। বিষাক্ত এই বর্জ্য থেকে রোগ সংক্রমণের আশঙ্কা অনেক বেশি। তাই এই বর্জ্য ফেলার ক্ষেত্রে নেওয়া উচিত বিশেষ সাবধানতা। বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এ বছরই বায়ো মেডিক্যাল ওয়েস্ট নিয়ে নতুন নিয়মাবলি জারি করে ভারত সরকারের পরিবেশ মন্ত্রকও।

নির্দেশিকায় স্পষ্টভাবে বলা আছে,

১) কোনও বায়ো-মেডিক্যাল ওয়েস্ট অন্য জঞ্জালের সঙ্গে মিশানো যাবে না।

২) যে ব্যাগ বা বাক্সে করে বর্জ্য ফেলা হবে তাতে বিশেষ চিহ্ন থাকতে হবে।

৩) কী রয়েছে, কোথা থেকে ফেলা হচ্ছে  তাও লিখে দিতে হবে ব্যাগের গায়ে।

৪) বিভিন্ন প্রকারের বর্জ্য ফেলার জন্য আলাদা রঙের ব্যাগ ব্যবহার করতে হবে। বর্জ্যের ধরণ অনুসারে কালো, লাল, নীল, হলুদ, রঙের ব্যাগ ব্যবহার করতে বলছে সরকার।

হলুদ ব্যাগ- দেহের অংশ, রক্ত বা দেহরসের সংস্পর্শে এসেছে এমন বর্জ্য হলুদ ব্যাগে ফেলতে হবে। মাটির গভীরে পুঁতে দিতে হবে এই বর্জ্য। গোটা বিষয়টাই করতে হবে কড়া নজরদারির মধ্যে।

লাল ব্যাগ- ইন্ট্রাভেনাস টিউব, সিরিঞ্জ, ক্যাথিটার লাল ব্যাগে ফেলতে হবে। টিউব, সিরিঞ্জের প্ল্যাস্টিক অনুমতিপ্রাপ্তরা রিসাইকেল করতে পারেন। রাস্তা তৈরিতে প্লাস্টিক ব্যবহার করা যেতে পারে। কোনওভাবেই খোলা জায়গায় এই বর্জ্য ফেলা যাবে না।

নীল ব্যাগ- কাঁচের অ্যাম্পুল, রক্তের ব্যাগ নীল ব্যাগে ফেলা উচিত।

অনুমতিপ্রাপ্ত সংস্থাই শুধুমাত্র এই বর্জ্য রিসাইকেল করতে পারবে বলে নিয়ম জারি করেছে সরকার। পশ্চিমবঙ্গেও এরকম ৬টি অনুমতি প্রাপ্ত সংস্থা রয়েছে। তবে শহরের আনাচে প্রতিদিনই গজিয়ে উঠছে নিত্য-নতুন নার্সিং হোম-ডায়গোনেস্টিক সেন্টার। সেখানে কতটা মানা হচ্ছে এই সব নিয়ম-কানুন? উঠছে সেই প্রশ্ন।

.