Sputnik V বানাতে চেয়ে DCGI এর কাছে আবেদন Serum Institute এর

র্তমানে ভারতে ডঃ রেড্ডির পরীক্ষাগারে তৈরি হচ্ছে রাশিয়ার স্পুটনিক ভি টিকা 

Updated By: Jun 3, 2021, 02:48 PM IST
Sputnik V বানাতে চেয়ে DCGI এর কাছে আবেদন Serum Institute এর

নিজস্ব প্রতিবেদন: ভারতে ইতিমধ্যেই ছাড়পত্র পেয়েছে রাশিয়ার স্পুটনিক ভি টিকা (Sputnik V Vaccine)। আর এবার সেই ভ্যাকসিন উৎপাদন করতে চেয়ে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার (DCGI) কাছে অনুমতি চাইল সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (Serum Institute of India)। স্পুটনিক ফাইভের পরীক্ষামূলক গবেষণা ও ট্রায়ালের জন্যও আবেদন করেছে সংস্থা। বর্তমানে ভারতে ডঃ রেড্ডির পরীক্ষাগারে তৈরি হচ্ছে রাশিয়ার স্পুটনিক ভি টিকা (Sputnik V Vaccine)।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড (Covishield) ছাড়াও নোভোভ্যাক্সের কোভোভ্যাক্স (Covovax)টিকা প্রস্তুত করে সেরাম ইনস্টিটিউট। জুন মাস থেকে প্রতিমাসে ১০ কোটি ভ্যাকসিন প্রস্তুত করার লক্ষ্যমাত্রা রেখেছে সিরাম ইনস্টিটিউট। সম্প্রতি রাশিয়া থেকে ভারতে প্রায় ৩০ লক্ষ স্পুটনিক ভ্যাকসিনের ডোজ ভারতে এসেছে। বিশেষ বিমানে হায়দ্রাবাদে পৌঁছয় ভ্যাকসিনগুলি। 

আরও পড়ুন: ভারতে তৈরি হচ্ছে করোনার দ্বিতীয় ভ্যাকসিন, হায়দরাবাদের সংস্থাকে ছাড়পত্র কেন্দ্রের

প্রসঙ্গত, বিদেশি টিকা সংস্থাকে আইনি রক্ষাকবচ (Vaccine Indemnity) দেওয়ার খবর চাউর হতেই এবার কোভিশিল্ডকেও আইনি রক্ষাকবচ (Vaccine Indemnity) দেওয়ার দাবি জানিয়েছে সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (Serum Institute of India)। সংবাদসংস্থা এএনআই সূত্রে খবর, কোনোরকম ক্ষতিপূরণের দায় থেকে কেন্দ্রের কাছে মুক্তির আবেদন জানিয়েছে সেরাম ইনস্টিটিউট। পাশাপাশি অন্যান্য দেশীয় টিকা উৎপাদনকারী সংস্থাকেও এই রক্ষাকবচ প্রদানের পক্ষে সওয়াল করেছে সেরাম।

আরও পড়ুন: Vaccine Indemnity: বিদেশি টিকার সঙ্গে তাল মিলিয়ে আইনি রক্ষাকবচের দাবি জানাল Serum
 

.