আপনার হার্ট কতটা সুস্থ, জানিয়ে দেবে এই সহজ পরীক্ষা!

এ বার হার্টের সুস্থতা পরীক্ষা করার ওই সহজ পদ্ধতিটির সম্পর্কে জেনে নেওয়া যাক...

Updated By: Oct 30, 2019, 11:09 AM IST
আপনার হার্ট কতটা সুস্থ, জানিয়ে দেবে এই সহজ পরীক্ষা!
—প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন: হার্ট অ্যাটাক কখন হয় জানেন? যখন হৃদপিণ্ডের কোনও শিরায় রক্ত জমাট বেঁধে হৃদযন্ত্রের রক্ত চলাচলে বাঁধার সৃষ্টি করে তখনই হার্ট অ্যাটাক হয়। বয়সের কারণে, উচ্চ কোলেস্টোরলের সমস্যা, উচ্চ রক্তচাপের সমস্যা, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, অতিরিক্ত মেদ, মদ্যপান, মানসিক চাপ— এমনই একাধিক কারণে হার্ট অ্যাটাকের ঝুঁকি বেড়ে যায়।

অনেক সময় হার্ট অ্যাটাক হলেও তা সে ভাবে বোঝা যায় না। অসলে, কখনও কখনও বুকে কোনও রকম ব্যথা অনুভূত না হলেও হার্ট অ্যাটাক হতে পারে। এ সব ক্ষেত্রে হার্ট অ্যাটাক হয়েছে কিনা তা খুব বোঝা বেশ শক্ত! তবে আপনার হৃদযন্ত্র ঠিক মতো কাজ করছে কিনা, বা তার সুস্থতা সম্পর্কে জানার একটা সহজ পদ্ধতি আছে। এই বিশেষ পদ্ধতিতে হার্টের সুস্থতা সহজেই পরীক্ষা করা যায়। একাধিক গবেষণাতেও এই পরীক্ষা পদ্ধতির সাফল্যের প্রমাণি মিলেছে। আসুন এ বার হার্টের সুস্থতা পরীক্ষা করার ওই সহজ পদ্ধতিটির সম্পর্কে জেনে নেওয়া যাক...

Heart condition test

ধাপ ১: প্রথমে মাটিতে বসে নিয়ে পা দু’টি সামনের দিকে সোজা করে ছড়িয়ে রাখুন। খেয়াল রাখবেন, পা দু’টি এবং পায়ের আঙুলগুলি যেন কোনও ভাবেই ভাঁজ হয়ে না থাকে বা পা দু’টি যেন অবশ্যই সমান ভাবে জোড়া অবস্থায় থাকে।

ধাপ ২: এ বার পা দু’টি টানটান করে ছড়িয়ে রাখা অবস্থায় পায়ের আঙুলগুলি ছোঁয়ার চেষ্টা করুন। ছুঁতে পারলেন কি?

আরও পড়ুন: ক্যান্সারও সারাতে পারে বেকিং সোডা, মিলেছে সাফল্যও! দাবি গবেষণায়

Heart condition test

ধাপ ৩: যদি আঙুলগুলি সহজেই ছুঁতে পারেন, তাহলে বুঝতে হবে আপনার হার্টের স্বাস্থ্য একেবারে চাঙ্গা আছে। আর যদি না পারেন, তাহলে বুঝতে হবে আপনার ব্লাড ভেসেলগুলি একেবারেই নমনীয় বা ফেক্সিবল নয়। সে জন্যই আপনি আপনার পায়ের আঙুল ছুঁতে পারছেন না। আর যদি এমন হয়, তাহলে দেরি না করে চিকিৎসকের পরামর্শ নিন।

বিশেষজ্ঞদের মতে, ব্লাড ভেসেল যদি নমনীয় না হয়, তাহলে হার্টের অসুখে আক্রান্ত হওয়ার আশঙ্কা বহুগুণে বেড়ে যায়। তবে অনমনীয় ব্লাড ভেসেল মানেই আপনার হার্টের সমস্যা রয়েছে, এমন ভেবে নেওয়ারও কোনও কারণ নেই! কারণ, এ ক্ষেত্রে এর সঙ্গেই আপনার বয়স, কোনও বড় ধরনের অসুখ হয়েছে কিনা, উচ্চ রক্তচাপের সমস্যা আছে কিনা, ডায়াবেটিস, কোলেস্টরলের মতো সমস্যা আছে কিনা, ওজন স্বাভাবিক আছে কিনা ইত্যাদি নানা গুরুত্বপূর্ণ বিষয় বিবেচনা করা হয়।

তাই যদি দেখেন আপনি পা ভাঁজ না করে সহজে নিজের পায়ের আঙুল ছুঁতে পারছেন না, তাহলে সঙ্গে সঙ্গে চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন, তাঁর পরামর্শ মতো স্বাস্থ্য পরীক্ষা করান।

.