এই কারণগুলোর জন্য খাদ্যতালিকায় আপনাকে বেগুন রাখতেই হচ্ছে

বেগুন ভাজা, বেগুন ভর্তা, বেগুন দিয়ে ইলিশ মাছ, বেগুন পোড়া--বেগুনের এই সমস্ত পদের নাম শুনলে নিশ্চয় জিভে জল আসছে! জানেন কি বেগুনের কত্তো গুণ? বেগুন যেমন ক্যান্সার প্রতিরোধ যেমন করতে পারে, তেমনই ওজনও কমে যেতে পারে। এছাড়াও খাদ্যতালিকায় বেগুন রাখলে, স্বাস্থ্য ও শরীরের অনেক কিছুরই  সমাধান করে ফেলা সম্ভব।

Updated By: Jul 19, 2016, 07:42 PM IST
এই কারণগুলোর জন্য খাদ্যতালিকায় আপনাকে বেগুন রাখতেই হচ্ছে

ওযেব ডেস্ক : বেগুন ভাজা, বেগুন ভর্তা, বেগুন দিয়ে ইলিশ মাছ, বেগুন পোড়া--বেগুনের এই সমস্ত পদের নাম শুনলে নিশ্চয় জিভে জল আসছে! জানেন কি বেগুনের কত্তো গুণ? বেগুন যেমন ক্যান্সার প্রতিরোধ যেমন করতে পারে, তেমনই ওজনও কমে যেতে পারে। এছাড়াও খাদ্যতালিকায় বেগুন রাখলে, স্বাস্থ্য ও শরীরের অনেক কিছুরই  সমাধান করে ফেলা সম্ভব।

১) হৃদপিণ্ডের রক্ষক- বেগুনে ফাইটোকেমিকল অ্যান্থোসায়ানিনস থাকে। এটি আমাদের হৃদয়ের রক্ষণাবেক্ষণের কাজ করে।

২) রক্তচাপ নিয়ন্ত্রণ- বেগুনে পটাশিয়ামের পরিমাণ বেশি ও সোডিয়ামের পরিমাণ অনেক কম। তাই রক্তচাপ নিয়ন্ত্রণেও কার্যকরী বেগুন।

৩) কোলেস্টরেল নিয়ন্ত্রণ- বেগুনের ক্লোরোজেনিক অ্যাসিড শরীরের জন্য ক্ষতিকর কোলেস্টরেল দমিয়ে রাখে।

৪) ক্যান্সার নিয়ন্ত্রণ- অ্যান্থোসায়ানিনস এবং ক্লোরোজেনিক অ্যাসিড ক্যান্সার নিয়ন্ত্রণে কার্যকর।

৫) ডায়বেটিস প্রতিরোধ- বেগুনে উচ্চ মাত্রায় ফাইবার ও কম পরিমাণে দ্রবণীয় শর্করা থাকে। ফলে ডায়বেটিস প্রতিরোধে কার্যকরী বেগুন।

৬) রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি- বেগুন একটা ক্ষারধর্মী খাবার। এটি ডায়জেস্টিভ সিস্টেমের অম্ল ও ক্ষারের ভারসাম্য ঠিক রাখে এবং রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়।

৭) ওজন কমায়- সম্প্রতি এক গবেষণায় দেখা গিয়েছে, বেগুনের দেহের ওজন কমানো সম্ভব। গবেষকরা বলছেন, ১০০ গ্রাম বেগুনে মাত্র ২৫ ক্যালোরি থাকে।

৮) প্রচুর ভিটামিন- বেগুনে থাকে ভিটামিন বি, ভিটামিন বি সিক্স, রিবোফ্লেভিন, নায়াসিন এবং থায়ামিন।  এই সমস্ত উপাদান দেহের মেটাবোলিজম প্রক্রিয়া সক্রিয় রাখতে সাহায্য করে বেগুন। ফলে খাবার ভালো হজম হয়।

তবে পুষ্টিবিজ্ঞানীরা বলছেন, বেগুন কড়া করে ভাজলে গুণাগুণ নষ্ট হয়ে যায়। তাঁদের মতে, অল্প তেলে বেগুন ভাজার কোনও তুলনা হয় না। যদিও সবচেয়ে কার্যকরী আলু-বেগুনের চচ্চড়ি।

.