স্ট্রোক থেকে বাঁচতে না বলুন ধূমপানে, দিনে খান ১টা ড্রিংক আর ভাল করে ঘুমোন

কাল তো দিব্বি কাটিয়ে দিলেন। স্ট্রোকের কথা কখনও ভেবেছেন? ২৯ তারিখ ছিল বিশ্ব স্ট্রোক দিবস। ভাল থাকতে আজ স্ট্রোক প্রতিরোধের উপায় তুলে দিচ্ছি আপনাদের কাছে।   

Updated By: Oct 30, 2015, 01:44 PM IST
স্ট্রোক থেকে বাঁচতে না বলুন ধূমপানে, দিনে খান ১টা ড্রিংক আর ভাল করে ঘুমোন

ওয়েব ডেস্ক: কাল তো দিব্বি কাটিয়ে দিলেন। স্ট্রোকের কথা কখনও ভেবেছেন? ২৯ তারিখ ছিল বিশ্ব স্ট্রোক দিবস। ভাল থাকতে আজ স্ট্রোক প্রতিরোধের উপায় তুলে দিচ্ছি আপনাদের কাছে।   

স্ট্রোক মানেই সাধারণভাবে যা বলা হয়, তা হল 'ব্রেন অ্যাটাক'। অনেকে বলেন সেরিব্রো ভাসকুলার অ্যাকসিডেন্ট (CVA)। এই ধরনের অ্যাটাক তখনই হয় যখন মস্তিষ্কে রক্ত সঞ্চালন বন্ধ হয়ে যায়। ব্রেন অ্যাটাক কখনই বলে কয়ে হাজির হয় না। যে কোনও সময়ে, যে কোনও স্থানেই মানুষের স্ট্রোক হতে পারে।

ওয়ার্ল্ড হেলথ ওরগানাইজেশনের (WHO) তথ্য অনুযায়ী সেরিব্রো ভাসকুলার অ্যাকসিডেন্টে প্রতি বছর প্রাণ হারান অন্তত পক্ষে ১৭ মিলিয়ন মানুষ।
 
তথ্য বলছে স্ট্রোক করে প্রতি বছরই ৩০ লক্ষ মহিলা এবং ২৫ লক্ষ পুরুষের প্রাণহানী ঘটে থাকে। ৬০ বছর বয়সী মানুষের মধ্যে সব থেকে বেশি স্ট্রোকের প্রবণতা দেখা যায়।

কীভাবে স্ট্রোক প্রতিরোধ করবেন?

* ডায়েট ফলো করুন ও স্বাস্থকর খাবার খান। শাক-সবজির সঙ্গে ফল আহার করুন (যেখানে সোডিয়ামের পরিমাণ খুব কম, থাকবে না ফ্যাট ও কোলেস্টরেল)।

*নিজের দেহের ওজন সম্পর্কে সতর্ক থাকুন। শরীরের তুলনায় বেশি ওজন স্ট্রোকের প্রবণতা বাড়ায়।

* শারীরিকভাবে কর্মক্ষম থাকুন। এতে আপনার ব্লাড প্রেসার ও কোলেস্টরেল নিয়ন্ত্রণে থাকবে।

*ধূমপান করবেন না।

*অ্যালকোহল খাওয়া নিয়ন্ত্রণে আনুন। পুরুষের ক্ষেত্রে দিনে ২টো ড্রিংক, মহিলাদের ক্ষেত্রে সংখ্যাটা এক।

*ভাল করে ঘুমোন।         

.