ঘুম থেকেই উঠেই হাঁচি, কাশি শুরু হয়ে যায়? জেনে নিন কী করবেন

যাদের প্রায় প্রতিদিন এই রকম সমস্যার সম্মুখীন হতে হয়, এই প্রতিবেদনে তাদের জন্য রইল কয়েকটি জরুরি পরামর্শ...

Updated By: Jan 8, 2019, 05:41 PM IST
ঘুম থেকেই উঠেই হাঁচি, কাশি শুরু হয়ে যায়? জেনে নিন কী করবেন
--প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন: অনেকেরই অ্যালার্জির সমস্যা রয়েছে। অ্যালার্জির সমস্যার কারণে অনেকেরই স্বাভাবিক জীবনযাত্রা বিঘ্নিত হয়। শরীর আর মন দুটোই বিপর্যস্ত হয়ে পড়ে অ্যালার্জির জ্বালায়। আবার অ্যালার্জির সমস্যা এড়াতে গিয়েই বেশিরভাগ মানুষই মারাত্মক কিছু ভুল করে ফেলেন, যা কোনও কোনও ক্ষেত্রে বিপদ আরও বাড়িয়ে দিতে পারে। চলতি শীতের মরসুমে অনেকেই অ্যালার্জির সমস্যায় ভুগছেন। বিশেষত, যাদের ঠান্ডায় অ্যালার্জির সমস্যা রয়েছে। শীতের সকালে ঘুম থেকেই উঠতে না উঠতেই অনেকেরই হাঁচি, কাশি শুরু হয়ে যায়। যাদের প্রায় প্রতিদিন এই রকম সমস্যার সম্মুখীন হতে হয়, এই প্রতিবেদনে তাদের জন্য রইল কয়েকটি জরুরি পরামর্শ।

• ঘুম থেকে ওঠার পর বাইরের তাপমাত্রার সঙ্গে মানিয়ে নিতে আমাদের শরীরের বেশ কিছুটা সময় লাগে। তাই সকালে বিছানা ছেড়ে ওঠার পর গায়ে অবশ্যই গরম জামা-কাপড় জড়িয়ে রাখুন।

আরও পড়ুন: কিডনিতে পাথর? হাতের কাছে তুলসি পাতা থাকলে চিন্তা কীসের!

• ঘুম থেকে উঠে বিছানা ছেড়ে মাটিতে পা রাখার আগে সাবধান! ঠান্ডা মেঝেতে খালি পায়ে হাঁটলে চট করে ঠান্ডা লেগে হাঁচি, কাশি শুরু হয়ে যেতে পারে। তাই খালি পায়ে হাঁটার অভ্যাস বদলে ফেলুন।

• যারা সকালে জগিং বা শরীরচর্চা করেন, তারা শুরুতে মাথা, নাক-মুখ ঢেকে নিলেই ভাল। এতে বাইরের তাপমাত্রার সঙ্গে স্বাভাবিক ভাবে মানিয়ে নিতে সুবিধে হবে।

• হাঁচি, কাশি, নাক দিয়ে জল পড়ার মতো সমস্যায় বাজারে একাধিক কার্যকরী ওষুধ-পত্র, নাজাল ড্রপ রয়েছে। তবে এগুলি ব্যবহারের আগে অবশ্যই চিকিত্সকের পরামর্শ নেওয়া জরুরি।

.