World Malaria Day: কোভিডের থেকেও মারাত্মক ম্যালেরিয়া? বিশ্ব ম্যালেরিয়া দিবসে জেনে নিন সেই তথ্য

World Malaria Day Theme 2023: কোভিড চলাকালীন বিশ্বব্যাপী প্রায় ২৪১ মিলিয়ন ম্যালেরিয়া আক্রান্তের কথা জানা গিয়েছে এবং ৮৫টি দেশে সব মিলিয়ে ৬ লক্ষের বেশি মানুষ ম্যালেরিয়ায় মারা গিয়েছেন। ২০০৭ থেকেই বিশ্ব স্বাস্থ্য অ্যাসেম্বলির ৬০তম সেশনে সিদ্ধান্ত নেওয়া হয় আফ্রিকা ম্যালেরিয়া দিবসের জায়গায় বিশ্ব ম্যালেরিয়া দিবস পালন করা হবে। 

Updated By: Apr 25, 2023, 03:52 PM IST
World Malaria Day: কোভিডের থেকেও মারাত্মক ম্যালেরিয়া? বিশ্ব ম্যালেরিয়া দিবসে জেনে নিন সেই তথ্য
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আজ বিশ্ব ম্যালেরিয়া দিবস। বিশ্বের নানা প্রান্তে এই দিনটি পালন করা হয়৷ কোভিড চলাকালীন বিশ্বব্যাপী প্রায় ২৪১ মিলিয়ন ম্যালেরিয়া আক্রান্তের কথা জানা গিয়েছে এবং ৮৫টি দেশে সব মিলিয়ে ৬ লক্ষের বেশি মানুষ ম্যালেরিয়ায় মারা গিয়েছেন। গ্রীষ্মপ্রধান দেশগুলিতেই। এই রোগের প্রাদুর্ভাব বেশি। ২০০৭ থেকেই বিশ্ব স্বাস্থ্য অ্যাসেম্বলির ৬০তম সেশনে সিদ্ধান্ত নেওয়া হয় আফ্রিকা ম্যালেরিয়া দিবসের জায়গায় বিশ্ব ম্যালেরিয়া দিবস পালন করা হবে। এবছর  বিশ্ব ম্যালেরিয়া দিবসের থিম হল ‘Time to deliver zero malaria: invest, innovate, implement’। অর্থাৎ, বিশ্বকে ম্যালেরিয়া শূন্য করার লক্ষ্য।

আরও পড়ুন, Pandemic in Next Decade: অচিরেই ছড়িয়ে পড়বে করোনার থেকেও ভয়ংকর অতিমারি! দৈনিক ১৫ হাজার মৃত্যু?

ম্যালেরিয়া হলে বুঝবেন কীভাবে?

ম্যালেরিয়া একটি মশাবাহিত রোগ। মশার থেকে মানুষের সংক্রমণের জন্য একটি আনোফেলিস মশার কামড় যথেষ্ট। মানুষের রক্তক্ষরণে ঢুকে প্যারাসাইট লিভারে বাড়া শুরু করে এবং তার পর শরীরের রেড ব্লাড সেলস (আরবিসি) আক্রমণ এবং ধ্বংস করে। এ রোগে সাধারণত কাঁপুনি দিয়ে জ্বর আসে। ম্যালেরিয়া হলে রোগীর শীত করে, ঘামও হয়। প্রচন্ড কাঁপুনি দিয়ে জ্বর ওঠে। মাথাব্যথা, বমি বমি ভাব, পেট ব্যথা, ডায়রিয়া, রক্তাল্পতা আর পেশিতে ব্যথাও  হয়। আরো অনেক উপসর্গ দেখা দেয়। এমন কিছু দেখা গেলেই চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করা উচিত। 

কোভিড ছড়ায় ড্রপলেট বা নাক-মুখ থেকে বেরনো জলকণার মাধ্যমে। ছোট ছোট জলকণাগুলো দ্রুত বাতাসে ভেসে ছড়াতে পারে। এয়ারবোর্ন ট্রান্সমিশন হয় ভাইরাসের। এক শরীর থেকে অন্য শরীরে ছড়াতে পারে।কোভিড হলে জ্বর, সর্দি-কাশি, গলা ব্যথা, গলা শুকিয়ে যাওয়া, মাথা যন্ত্রণা, ঝিমুনি, প্রচণ্ড দুর্বলতা দেখা দেবে। সবচেয়ে বড় লক্ষণ হল নাকের গন্ধ নেওয়ার ক্ষমতা ও জিভের স্বাদ দুটোই চলে যায়। করোনা চেনার আরও একটা প্রাথমিক লক্ষণ আছে, নাগাড়ে শুকনো কাশি, গলা শুকিয়ে যাওযা, গলায় অস্বস্তি, গলার স্বর বদলে যাওয়া,  ম্যালেরিয়ার ক্ষেত্রে হয় না।

আরও পড়ুন, Liver Disease: দ্রুত ওজন কমে যাচ্ছে? ফ্যাটি লিভারের সমস্যায় ভুগছেন না তো...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.