Mamata Banerjee: রাজ্য মন্ত্রিসভায় বড় সিদ্ধান্ত, ভাঙা হবে সাত জেলা!

বড় নয়, আয়তন হোক ছোট। প্রশাসনিক কাজের সুবিধার জন্য জেলা ভাগের পক্ষে মুখ্যমন্ত্রী। কিন্তু পর্যাপ্ত সংখ্যা অফিসার না থাকার কারণেই জেলা ভাগ করতে যাচ্ছে না, একাধিকবার সেকথা জানিয়েছেন তিনি নিজেই।

Updated By: Aug 7, 2023, 08:38 PM IST
Mamata Banerjee: রাজ্য মন্ত্রিসভায় বড় সিদ্ধান্ত, ভাঙা হবে সাত জেলা!

সুতপা সেন: রাজ্যে ফের জেলা-ভাগ! তালিকায় এবার উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া ,মুর্শিদাবাদ, বাঁকুড়া-সহ ৭ জেলা। নবান্ন সূত্রে তেমনই খবর।

বড় নয়, আয়তন হোক ছোট। প্রশাসনিক কাজের সুবিধার জন্য জেলা ভাগের পক্ষে মুখ্যমন্ত্রী। কিন্তু পর্যাপ্ত সংখ্যা অফিসার না থাকার কারণেই জেলা ভাগ করতে যাচ্ছে না, একাধিকবার সেকথা জানিয়েছেন তিনি নিজেই। সিদ্ধান্ত নেওয়া হয়েছিল আগেই। এদিন নবান্নে রাজ্য মন্ত্রিসভার বৈঠকে ফের ভাগে প্রসঙ্গ ওঠে। শুধু তাই নয়, রাজ্যে ৭ বড় জেলা খুব তাড়াতাড়ি ভাগ হতে চলেছে বলে জানা গিয়েছে।

রাজ্য়ে এখন জেলার সংখ্যা ২৩। তৃণমূল জমানায় ২০১৭ সালে পশ্চিম মেদিনীপুরকে ভেঙে ঝাড়গ্রাম ও দার্জিলিং-কে ভেঙে কালিম্পং জেলা গঠিত হয়। নতুন জেলা হিসেবে আত্মপ্রকাশ করেছে পশ্চিম বর্ধমান ও আলিপুরদুয়ারও।

স্রেফ জেলা ভাগ নয়, মন্ত্রিসভার বৈঠকে রাজ্যের বেশ কয়েকটি দফতরের কাজ নিয়েও ক্ষোভ প্রকাশ করেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, 'সময়ের কাজ সময়ে হচ্ছে না'। সঙ্গে কড়া বার্তা, 'কাজ ফেলে রাখা যাবে না, দ্রুততা সাথে মিটিয়ে ফেলতে হবে'। বস্তুত, ১৫ দিনের মধ্যে প্রাথমিক রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন মমতা। কড়া ব্যবস্থা নিতে বলেছেন মুখ্যসচিবকেও।

আরও পড়ুন: Bengali Language: ইংরেজি মিডিয়ামেও স্কুলে বাংলা পড়ানো বাধ্যতামূলক! সিদ্ধান্ত মন্ত্রিসভার বৈঠকে

এদিকে রাজ্যের বিভিন্ন দফতরের জমিও বেদখল হয়ে দিয়েছে। মন্ত্রিসভার বৈঠক সেই জমি পুনরুদ্ধার ও  বিক্রির ব্যবস্থা করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.