শহরের ৪৫০০ নির্মীয়মাণ আবাসনে এডিসের আঁতুরঘর; লার্ভা মিলল সাউথ পয়েন্ট, বালিগঞ্জ ITI কলেজেও

Updated By: Jul 14, 2017, 08:26 PM IST
শহরের ৪৫০০ নির্মীয়মাণ আবাসনে এডিসের আঁতুরঘর; লার্ভা মিলল সাউথ পয়েন্ট, বালিগঞ্জ ITI কলেজেও

ওয়েব ডেস্ক : নির্মীয়মাণ আবাসনে ডেঙ্গির আঁতুরঘর। আবাসনের জমা জলে ডিম পাড়ছে এডিস মশা। ডেঙ্গি রুখতে কলকাতার একটি বড় সংস্থার আবাসনের নির্মাণকার্য বন্ধ করে দিল পুরসভা। নজর রাখা হচ্ছে কলকাতা সাড়ে ৪ হাজার নির্মাণ প্রকল্পে। এডিস মশার লার্ভা খুজতে শহর জুড়ে তল্লাশি কলকাতা পুরসভার। লার্ভা মিলল সাউথ পয়েন্ট স্কুলে, বালিগঞ্জ আইটিআই কলেজেও।

আবাসন, দোকানঘর সব মিলিয়ে কলকাতা পুরসভার হিসেব অনুযায়ী সাড়ে ৪ হাজার নতুন নির্মাণ হচ্ছে। আর এই নির্মাণ যজ্ঞে ডিম পাড়ার  নতুন নতুন জায়গা খুঁজে পাচ্ছে এডিস মশা।  তাতেই সিঁদুরে মেঘ দেখছে পুরসভার স্বাস্থ্য বিভাগ। তাই বর্ষাতে আর দেরি না করে যেখানে যেখানে নির্মাণ কাজ চলছে, সেই সব এলাকায় ঘুরে দেখতে শুরু করল পুরসভা। ডেঙ্গি রুখতে কলকাতার প্রায় সাড়ে চার হাজার নির্মীয়মাণ বাড়িকে নজরদারি তালিকায় রাখা হয়েছে। কড়া নির্দেশ, কোনও ক্ষেত্রেই  কোনও ভাবে যেন জল জমে না থাকে। শুধু নির্দেশ দেওয়া নয়,  ইতিমধ্যেই ব্যবস্থা নেওয়াও শুরু হয়েছে।

তবে যে শুধুই নির্মীয়মাণ বাড়িগুলিই লক্ষ্য রাখা হচ্ছে এমনটা নয়। পুরসভা নজরদারি চালাবে সর্বত্র। জানিয়েছেন মেয়র পারিষদ স্বাস্থ্য অতীন ঘোষ। তিনি জানান কলকাতার সাউথ পয়েন্ট স্কুলে ও বালিগঞ্জ আইটিআই কলেজে মিলেছে এডিস মশার লার্ভা।  একই সঙ্গে তিনি জানান গতবছরের তূলনায় এবছর সর্বত্রই অনেক বেশি সতর্কতা দেখা যাচ্ছে।

আরও পড়ুন, একমাসের মধ্যে ফের পোলট্রি ফার্মে হুকিংয়ের তারে বিদ্যুত্স্পৃষ্ট হয়ে মৃত্যু, অভিযোগ নিশ্চুপ প্রশাসন

.