Adenovirus: শিশুমৃত্যুর বিরাম নেই, পার্কসার্কাসের হাসপাতালে মৃত্যু জ্বর-সর্দি নিয়ে ভর্তি হওয়া দুধের শিশুর

রাজ্যের গত একমাসে একাধিক শিশুর মৃত্যুর পেছনে রয়েছে অ্যাডিনোভাইসের সংক্রমণ। তবে অন্যান্য কারণও রয়েছে। কলকাতার অধিকাংশ হাসপাতালের শিশুদের ওয়ার্ডে এখন জ্বর, সর্দি নিয়ে ভর্তি হওয়া শিশুদের ভিড় বাড়ছে

Updated By: Mar 7, 2023, 07:49 AM IST
Adenovirus: শিশুমৃত্যুর বিরাম নেই, পার্কসার্কাসের হাসপাতালে মৃত্যু জ্বর-সর্দি নিয়ে ভর্তি হওয়া দুধের শিশুর

মৈত্রেয়ী ভট্টাচার্য ও সৌমেন ভট্টাচার্য: রাজ্য শিশু মৃত্য়ুর বিরাম নেই। জ্বর, সর্দি, শ্বাসকষ্ট থেকে মারাত্মক আকার নিচ্ছে অসুস্থতা। সোমবার পার্ক সার্কাসের ইনস্ট্টিউট অব চাইল্ড হেলথে মৃত্যু হল এক ১১ মাসের শিশুর। অন্যদিকে, বিসি রায় হাসপাতালে মৃত্যু আরও ৩ শিশুর। অ্যাডিনোভাইরাসের দাপটের মধ্যেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দাবি এখনওপর্যন্ত মৃত শিশুদের মধ্যে ১৩ জনের মধ্যে কোমরবিডিটি ছিল।

আরও পড়ুন-নদিয়ার কালীগঞ্জে পুলিসের গাড়ি লক্ষ্য করে বোমা, আহত ওসি-সিভিক ভল্য়ান্টিয়ার

সোমবার রাত নটা নাগাদ ইনস্টিটিউট অব চাইল্ড হেলথে মৃত্যু হয় ১১ মাসের শিশু মারুফা মোল্লার। তার বাড়ি দক্ষিণ ২৪ পরগনার জয়নগরে। শশুটির বাবা মেহবুব মোল্লার দাবি, জ্বর, সর্দি নিয়ে গত ২২ জানুয়ারি আইসিএইচে ভর্তি করা হয় মারুফাকে। টানা ৬ দিন ভর্তি থাকার পর তাদের ছেড়ে দেওয়া হয়। দ্বিতীয়বার জ্বর আসায় তাকে ফেরে ভর্তি করা হয় ৬ ফেব্রুয়ারি। দশ দিন পর হাসপাতালের তরফে জানানো হয় শিশুটি অ্যাডিনোভাইরাস পজিটিভ। চিকিত্সা চললেও শিশুটির অবস্থার ক্রমশ অবনতি হতে থাকে। সোমবার রাত নটা নাগাদ জানানো হয় তার মৃত্যু হয়েছে।

পরিবারের অভিযোগ ঠিক ভাবে চিকিৎসা হয়নি শিশুটির। শুধু তাই নয়, হাসপাতাল থেকে নথি চেয়ে এই কাগজ দেখে চোখ কপালে উঠেছে জয়নগরের পরিবারের। কাগজে দেখাচ্ছে ৬ তারিখে ভর্তির পর ১০ ফেব্রুয়ারি নাকি ছুটি দিয়ে দেওয়া হয়েছে শিশুটিকে। অথচ, ৬ ফেব্রুয়ারি থেকে শিশু এই হাসপাতালেই চিকিৎসাধীন।

রাজ্যের গত একমাসে একাধিক শিশুর মৃত্যুর পেছনে রয়েছে অ্যাডিনোভাইসের সংক্রমণ। তবে অন্যান্য কারণও রয়েছে। কলকাতার অধিকাংশ হাসপাতালের শিশুদের ওয়ার্ডে এখন জ্বর, সর্দি নিয়ে ভর্তি হওয়া শিশুদের ভিড় বাড়ছে। তবে মুখ্যমন্ত্রীর দাবি মৃত শিশুদের মধ্যে ১৩ জনের কোমরবিডিটি ছিল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.