বি সি রায়কে ক্লিনচিট সরকারের

ফের শিশু মৃত্যুর মিছিল বিসি রায় হাসপাতালে। গত চার দিনে হাসপাতালে মৃত্যু হয়েছে ৩২টি শিশুর। বেশির ভাগ শিশুই অন্য হাসপাতাল থেকে রেফার হয়ে ভর্তি হয়েছিল বিসি রায়ে। শিশুমৃত্য প্রতিরোধে রাজ্য সরকারের গঠিত টাস্ক ফোর্সের প্রধান ত্রিদিপ বন্দ্যোপাধ্যায়ের দাবি, দায় এড়াতেই অনেক ক্ষেত্রে মুমূর্ষ শিশুদের বিভিন্ন হাসপাতাল বিসি রায়ে রেফার করে দিচ্ছে।

Updated By: Sep 7, 2013, 10:33 AM IST

শিশুমৃত্যুর ঘটনায় বিসি রায় হাসপাতালকে কার্যত ক্লিনচিট দিল সরকার নিযুক্ত তদন্ত কমিটি। একদিনের মধ্যেই রিপোর্ট তৈরি করে স্বাস্থ্যভবনে জমা দিয়েছে তদন্ত কমিটি। রিপোর্টে বলা হয়েছে, শিশুমৃত্যুর ঘটনায় হাসপাতালের তরফে গাফিলতির কোনও প্রমাণ মেলেনি। বরং শিশুগুলিকেই মৃতপ্রায় অবস্থায় আনা হয়েছিল বলে রিপোর্টে দাবি করা হয়েছে।
বহু শিশুর চিকিত্সাও শুরু করা যায়নি বলে দাবি। এ দিকে, হাসপাতালে গত ৪ দিনে মৃত শিশুর সংখ্যা বেড়ে হয়েছে ৩৬। আপতকালীন ব্যবস্থা হিসেবে হাসপাতালে বিশেষজ্ঞ চিকিত্সক ও নার্সের সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। হাসপাতালেও ওপর চাপ কমাতে রেফার করার ক্ষেত্রে কিছু কঠোর নীতি নিতে চলেছে সরকার। মুখ্যমন্ত্রী তথা স্বাস্থ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশ, পরিকাঠামোর সত্ত্বেও কোনও জেলা বা বেসরকারি হাসপাতালে শিশু রেফার করলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

.