'শ্রী' ফিরছে শিয়ালদহের! শপিং কমপ্লেক্স থেকে চলমান সিড়ি, পাল্টে যাচ্ছে শতাব্দী প্রাচীন এই স্টেশন

ফ্যামিলি শপিং কমপ্লেক্স থেকে LED লাইটের সজ্জা, ভোল বদলাচ্ছে শিয়ালদহ স্টেশন

Reported By: শ্রেয়সী গঙ্গোপাধ্যায় | Edited By: Priyanka Dutta | Updated By: Jul 19, 2020, 05:47 PM IST
'শ্রী' ফিরছে শিয়ালদহের! শপিং কমপ্লেক্স থেকে চলমান সিড়ি, পাল্টে যাচ্ছে শতাব্দী প্রাচীন এই স্টেশন
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: করোনা আবহে বন্ধ ট্রেন চলাচল। নেই নিত্যযাত্রীর চাপ। আর সেই সুযোগটাই কাজে লাগাচ্ছে রেল কর্তৃপক্ষ। যখন কার্যত স্তব্ধ জীবনযাত্রা, সেই ফাঁকেই যাত্রী ভারে অবসন্ন, মলিন, নোংরা স্টেশনের ভোল বদলাচ্ছে। সেজেগুজে ফের নতুন করে তৈরি হচ্ছে শিয়ালদহ স্টেশন। 

ঝাঁ চকচকে স্টেশন। ঢোকার মুখে আপনাকে স্বাগত জানাতে তৈরি হচ্ছে নানা শিল্পকার্য। মুরাল আর পোস্টারে চোখ জুড়োতে বাধ্য। নতুন কোনও স্টেশন নয়। এ আপনার বহু চেনা শিয়ালদহ রেলওয়ে স্টেশন।

সাধারণত ফি দিন লক্ষাধিক যাত্রীর আনাগোনা এই স্টেশনে। হকারদের হাঁকডাক- ট্রেনের হুইসেল আর অ্যানাউন্সমেন্টে সরগরম স্টেশন চত্বর। এরই মাঝে আবর্জনার স্তুপ, কোথায় পানের পিক, কোথাও খাবারের উচ্ছিষ্ট। সবমিলিয়ে স্টেশনের অবস্থার কথা নতুন করে বলার অপেক্ষাই রাখে না।

তবে স্টেশন লকডাউনে স্তব্ধ। সুযোগ কাজে লাগিয়ে স্টেশন চত্বর ঢেলে সাজাচ্ছেন কর্তৃপক্ষ। করোগেডের সিলিং বদলাচ্ছে কাঠের ব্লকে। তার ওপর বসছে LED লাইটের সজ্জা। সৌন্দর্যায়নের সঙ্গে নজর রাখা হচ্ছে যাত্রী স্বাচ্ছন্দ্যের দিকেও। 

মফস্বলের বহু মানুষ কাজকর্ম সেরে শিয়ালদহ দিয়েই বাড়ি ফেরেন। দরকারে খুঁটিনাটি জিনিস যাতে কিনতে পারেন স্টেশন থেকেই তার ব্যবস্থা করছে রেল কর্তৃপক্ষ।

কী কী থাকছে দেখে নেওয়া যাক একনজরে 

* স্টেশনের ভিতর তৈরি হচ্ছে দোতলা ফ্যামিলি শপিং কমপ্লেক্স
* কমপ্লেক্সের মধ্যেই থাকবে ১৫-২০টি দোকান
* নির্ঝঞ্ঝাটে কেনাকাটা সারার জন্য কমপ্লেক্সে বসছে এসক্যালেটর
* ফ্লাইওভারের দিক থেকে স্টেশনে ঢোকার মুখের রাস্তা সাফাই হচ্ছে
* নেশাড়ুদের ঠেক সরিয়ে মাথা তুলছে  ঝাঁ চকচকে দোকান
* দোকান থেকে কেনাকাটা সেরে ট্রেনে উঠতে পারবেন যাত্রীরা

এখন শুধু স্বাভাবিক যাপনে ফেরার অপেক্ষা দ্রুত করোনা আবহ কাটিয়ে উঠে চালু হবে ট্রেন। আবারও গমগম করে উঠবে স্টেশন। আর নতুন যাত্রার প্রথমদিনে আপনাকে নতুন করে স্বাগত জানাতে সেজেগুজে তৈরি শিয়ালদাও।

.