বিদেশে বাংলার চালের আউটলেট

বিদেশে বসেই এখন মিলবে বাংলার তুলাইপাঞ্জি বা গোবিন্দভোগ চালের সুগন্ধ। কারণ ব্র্যান্ড বেঙ্গলকে বাইরে ছড়িয়ে দিতে এবারে বিদেশেও বাংলার সুগন্ধি চালের আউটলেট খুলছে রাজ্যের কৃষি বিপণন দফতর। এজন্য প্রাথমিকভাবে বেছে নেওয়া হয়েছে লন্ডন, নিউ ইয়র্ক, সিঙ্গাপুর এবং টোকিওকে।

Updated By: Nov 9, 2014, 09:36 PM IST
বিদেশে বাংলার চালের আউটলেট

কলকাতা: বিদেশে বসেই এখন মিলবে বাংলার তুলাইপাঞ্জি বা গোবিন্দভোগ চালের সুগন্ধ। কারণ ব্র্যান্ড বেঙ্গলকে বাইরে ছড়িয়ে দিতে এবারে বিদেশেও বাংলার সুগন্ধি চালের আউটলেট খুলছে রাজ্যের কৃষি বিপণন দফতর। এজন্য প্রাথমিকভাবে বেছে নেওয়া হয়েছে লন্ডন, নিউ ইয়র্ক, সিঙ্গাপুর এবং টোকিওকে।
 
তুলাইপাঞ্জি বা গোবিন্দভোগ। এই দু ধরনের চালই পাল্লা দিতে পারে এ দেশের যে কোনও সুগন্ধি চালের সঙ্গে। দিল্লির শিল্প মেলায় প্রমাণটা পাওয়া গিয়েছিল। এরপরই দিল্লির বঙ্গ ভবনে শুরু হয়ে যায় আউটলেট। এবার সেই চাল বের হচ্ছে বিশ্ব জয়ে। সৌজন্যে রাজ্যের রাজ্যের কৃষি বিপণন দফতর।

গোবিন্দভোগ এবং তুলাইপাঞ্জির রফতানিতে সবুজ সঙ্কেত মিলেছিল ইউপিএর আমলে। তারপরই তা লন্ডন অলিম্পিক বা বার্লিন ফিল্ম ফেস্টিভালে অনায়াসে জায়গা করে নিয়েছিল।ফলে মন্ত্রীর মতে, রফতানির লাভ ইতিমধ্যেই পেতে শুরু করেছেন বাংলার কৃষকেরা। সব ঠিকঠাক থাকলে খুব শীঘ্রই প্রবাসী বাঙালির পাতে অনায়াসে মিলবে গোবিন্দভোগ বা তুলাইপাঞ্জি।  

 

.