Big Breaking: বাড়ছে সংঘাত, IPS ডেপুটেশন ইস্যুতে সুপ্রিম কোর্টে যাচ্ছে রাজ্য

IPS ডেপুটেশন ইস্যুতে সুপ্রিম কোর্টে যাচ্ছে রাজ্য

Updated By: Dec 18, 2020, 02:19 PM IST
Big Breaking: বাড়ছে সংঘাত, IPS ডেপুটেশন ইস্যুতে সুপ্রিম কোর্টে যাচ্ছে রাজ্য
ফাইল চিত্র

 নিজস্ব প্রতিবেদন: IPS ডেপুটেশন নিয়ে কেন্দ্র-রাজ্য সংঘাত এবার গড়াল সুপ্রিম কোর্টে (Supreme Court)। কেন্দ্রের সিদ্ধান্তের বিরুদ্ধে শীর্ষ আদালতে যাচ্ছে রাজ্য। শেষপর্যন্ত কি তাহলে আদালতেই নিষ্পত্তি হবে এই দ্বন্দ্বের? মামলাটি যদি গ্রহণ করা হয়, তাহলে কী রায় দেয় সুপ্রিম কোর্ট, সেদিকেই নজর সংশ্লিষ্ট মহলের। কারণ, পরবর্তীকাল যদি ফের এমন সংঘাত তৈরি হয়, সেক্ষেত্রে আদালতকে রায়কেই নজির হিসেবে ব্যবহার করা হবে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: এবার শীলভদ্র দত্ত, Mamataকে দলত্যাগের চিঠি পাঠালেন ব্যারাকপুরের বিধায়ক

রাজ্যে কর্মরত ৩ IPS রাজীব মিশ্র, প্রবীণ ত্রিপাঠী ও ভোলানাথ পাণ্ডে-কে যখন কেন্দ্রের ডেপুটেশনে ডেকে পাঠানো হয়, তখনই এই সিদ্ধান্তে আপত্তি তোলে রাজ্য। জানানো হয়, রাজ্যে IPS ও IAS অফিসারের সংখ্যা কম। তাই কেন্দ্র চাইলেও ওই ৩ অফিসারকে রিলিজ করা হবে না। কেন্দ্রের পাল্টা যুক্তি, রাজ্যের আপত্তি থাকলেও IPS-দের কেন্দ্রীয় ডেপুটেশন পাঠানো বা বদলি করা যায়। বস্তুত স্রেফ মুখের কথাই নয়, নবান্নের আপত্তিকে অগ্রাহ্য করেই বৃহস্পতিরার রাজ্যে কর্মরত তিন পুলিশ আধিকারিককে নয়া পোস্টিংও দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। রাজীব মিশ্রকে পাঠানো হয়েছে ITBP, আর প্রবীণ ত্রিপাঠীকে SSB-তে। ভোলানাথ পাণ্ডে-কে KBPRD-তে যোগ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। 

সূত্রের খবর, কেন্দ্রের নির্দেশ মতো এদিনই রাজীব মিশ্র, প্রবীণ ত্রিপাঠী ও ভোলানাথ পাণ্ডের কাজে যোগ দেওয়ার কথা ছিল। কিন্তু রাজ্য সরকার আগের অবস্থানেই অনড়। কাজে যোগ দেওয়া তো দূর, নবান্নের ছাড়পত্র না মেলায় দিল্লি যেতে পারেননি ওই তিন IPS অফিসার। IPS-দের ডেপুটেশন ইস্যুতে কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়িয়েছেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। ওই তিন অফিসারকে ছাড়া হবে না, বৃহস্পতিবার সাংবাদিক সম্মেলনে সাফ জানিয়ে দিয়েছেন পঞ্চায়েত ও গ্রামোয়ন্নন মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায় (Subrata Mukherjee)। আর এবার এই ইস্যুতে কেন্দ্রের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যাওয়ার সিদ্ধান্ত নিল রাজ্য।

আরও পড়ুন: অপেক্ষার শেষ, আজই শীতের ইনিংস শুরু রাজ্যে

উল্লেখ্য, ডেপুটেশন ইস্যুতে সংঘাতে আবহে শুক্রবার বিকেল সাড়ে পাঁচটায় ফের রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় ও রাজ্য পুলিশের DG-কে তলব করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। যদিও রাজ্যের তরফে জানানো হয়েছে এই মুহুর্তে যা পরিস্থিতি এবং কাজের চাপ রয়েছে সে ক্ষেত্রে কোনওভাবেই ডিজিপি এবং মুখ্যসচিবকে ছাড়া যাবে না। 'মহামারী আবহে' ভিডিয়ো কনফারেন্সিং-এ বৈঠকের প্রস্তাব দেওয়া হয় রাজ্যের তরফে (West Bengal)।  সেই প্রস্তাব মেনে নিয়েছে কেন্দ্র।

.