পুলিসের নিষেধাজ্ঞা খারিজ করল কোর্ট, দশমীর দিন বেলা চারটের পরেও বাড়ির পুজোর বিসর্জন হবে

দশমীর দিন বেলা চারটের পরেও বাড়ির পুজোর বিসর্জন করা যাবে। কলকাতা পুলিসের নিষেধাজ্ঞা খারিজ করে জানাল কলকাতা হাইকোর্ট। চতুর্থী থেকে শহরে যানজট নিয়েই আদালতের ভর্ত্‍‍সনা। আদালতের মতে আগে থেকে উদ্ধোধনের জেরেই এই হাল। পঞ্চমী আগে উদ্ধোধনের অনুমতি কেন দিল প্রশাসন? সে প্রশ্নও তুলেছেন বিচারপতি।

Updated By: Oct 6, 2016, 04:43 PM IST
পুলিসের নিষেধাজ্ঞা খারিজ করল কোর্ট, দশমীর দিন বেলা চারটের পরেও বাড়ির পুজোর বিসর্জন হবে

ওয়েব ডেস্ক: দশমীর দিন বেলা চারটের পরেও বাড়ির পুজোর বিসর্জন করা যাবে। কলকাতা পুলিসের নিষেধাজ্ঞা খারিজ করে জানাল কলকাতা হাইকোর্ট। চতুর্থী থেকে শহরে যানজট নিয়েই আদালতের ভর্ত্‍‍সনা। আদালতের মতে আগে থেকে উদ্ধোধনের জেরেই এই হাল। পঞ্চমী আগে উদ্ধোধনের অনুমতি কেন দিল প্রশাসন? সে প্রশ্নও তুলেছেন বিচারপতি।

পুজোর বোধন হয়নি এখনও... তবে এর মাঝেই বিসর্জন নিয়ে তীব্র বিতর্ক। দশমীর পরের দিনই মহরম। সেই জন্যই দশমীর দিন বেলা চারটের মধ্যে বিসর্জন সেরে ফেলতে নির্দেশ দেয় কলকাতা পুলিস।এরই  বিরদ্ধে হাইকোর্টের দ্বারস্থ হয়  রূপচাঁদ রায় স্ট্রিটের, ধর পরিবার। সেই মামলাতেই পুলিসের নিষেধাজ্ঞা খারিজ করল হাইকোর্ট। 

দশমীতেই বাড়ির প্রতিমা বিসর্জন!

কিসের ভিত্তিতে প্রশাসন এই সিদ্ধান্ত নিল তা আদালতে স্পষ্ট করতে পারেননি সরকারি আইনজীবী। জানান পুজো উদ্যোক্তারা এই নিয়ম জানেন। অগাস্টে নেতাজি ইন্ডোরের সভায় এই নিয়ে আলোচনা হয়েছে। মামলাকারীরা জেনেও শেষ মুহূর্তে আদলতের দ্বারস্থ হয়েছেন। এখন সরকারের কাছে সমাধান নেই। 

সরকারি আইনজীবীর এই কথাতেই ক্ষুব্ধ হয়ে ওঠেন বিচারপতি। বলেন, কোনও সমধানের উপায় না থাকলে, সরকারেরও ক্ষমতায় থাকা উচিত নয়। সরকারি আইজীবী তখন বলেন, চতুর্থীতেই যানজট সামাল দিতেই রীতিমতো চাপে পুলিস। এই কথা শুনে আরও ক্ষুব্ধ হয়ে ওঠেন বিচারপতি। বলেন, অনেক আগে থেকে উদ্বোধনের জন্যই এই  হাল। এক জনই সব পুজো উদ্বোধন করবেন বলে এই অবস্থা। ক্ষুব্ধ বিচারপতির প্রশ্ন, প্রশাসন কেন পঞ্চমীর আগে পুজো উদ্বোধন বন্ধ করেনি?

এর পরেই বিচাপতি নির্দেশ দেন, দশমীর দিন বেলা চারটের পরেও বাড়ির পুজোর বিসর্জন করা যাবে আলাদা রাস্তায়  মহরম এবং বিসর্জনের শোভাযাত্রার ব্যবস্থা করতে হবে পুলিসকেই। 

.