কোন কোন কেন্দ্র জয় নিয়ে অনেকটাই নিশ্চিত বিজেপি

আর মাত্র কয়েক ঘণ্টা বাদেই রাজ্য বিধানসভা নির্বাচনের ফলাফল ঘোষণা হতে চলেছে। সব জল্পনা শেষে জানা যাবে রাজ্যের সিংহাসনে কে বা কোন দল বসতে চলেছে। এমন একটা সময় হাজারো এক্সিট পোল প্রকাশিত হচ্ছে। সেই সময়ই জেনে নিন বিজেপি এবারের ভোটে কোন কোন আসনে জয়ের ব্যাপারে অনেকটা নিশ্চিত হচ্ছে। বিজেপি নেতারা অবশ্য অফ দি ক্যামেরা স্বীকার করছেন,২০১৪ সালের যে ১৭ শতাংশ ভোট তারা পেয়েছিল সেটা কমবে। যদিও মিরাক্যালের আশায় রয়েছেন বেশ কয়েকজন বিজেপি নেতা। বাংলার বেশ কয়েকটি সংবাদমাধ্যমে প্রকাশ অন্তত ৫টি আসন এবারের বিধানসভায় তারা জিতবে বলে বিজেপি নেতারা মনে করছেন।

Updated By: May 16, 2016, 05:24 PM IST
কোন কোন কেন্দ্র জয় নিয়ে অনেকটাই নিশ্চিত বিজেপি

ওয়েব ডেস্ক: আর মাত্র কয়েক ঘণ্টা বাদেই রাজ্য বিধানসভা নির্বাচনের ফলাফল ঘোষণা হতে চলেছে। সব জল্পনা শেষে জানা যাবে রাজ্যের সিংহাসনে কে বা কোন দল বসতে চলেছে। এমন একটা সময় হাজারো এক্সিট পোল প্রকাশিত হচ্ছে। সেই সময়ই জেনে নিন বিজেপি এবারের ভোটে কোন কোন আসনে জয়ের ব্যাপারে অনেকটা নিশ্চিত হচ্ছে। বিজেপি নেতারা অবশ্য অফ দি ক্যামেরা স্বীকার করছেন,২০১৪ সালের যে ১৭ শতাংশ ভোট তারা পেয়েছিল সেটা কমবে। যদিও মিরাক্যালের আশায় রয়েছেন বেশ কয়েকজন বিজেপি নেতা। বাংলার বেশ কয়েকটি সংবাদমাধ্যমে প্রকাশ অন্তত ৫টি আসন এবারের বিধানসভায় তারা জিতবে বলে বিজেপি নেতারা মনে করছেন।

কোন কোন আসন সেগুলি

কলকাতা-জোড়াসাঁকো

লোকসভা ফলের নিরিখে অনেকটাই এগিয়ে থেকে শুরু করেছিল বিজেপি। এই কেন্দ্রে বিজেপি প্রার্থী রাহুল সিনহা। বিপক্ষে যতই বিধায়ক স্মিতা বক্সি থাকুন না কেন, রাহুল কিন্তু শুরু থেকেই কনফিডেন্ট। উড়ালপুল বিপর্যয়ের এই কেন্দ্রে তৃণমূলকে অস্বস্তিতে রেখেছিল গোষ্ঠীদ্বন্দ্ব, বিজেপি-র মজবুত সংগঠন। তা ছাড়া জোট প্রার্থী দুর্বল হওয়ায় বিরোধী ভোট ভাগাভাগি হওয়ার সম্ভাবনা কমে গিয়েছে। বিজেপি নেতারা মনে করছেন এই আসনে তারা জিতবেনই, তবে মার্জিনটা কত হবে সেটা নাকি প্রশ্ন।

উত্তর ২৪ পরগনা-বসিরহাট

উপনির্বাচনে কিছুটা চমকপ্রদ জয় পেয়েছিলেন বিজেপির শমিক ভট্টাচার্য। বিজেপি-র কাছ থেকে এই আসন ছিনিয়ে নিতে মরিয়া ছিল তৃণমূল। বিজেপি নেতারা বলছেন, জোটের সমর্থকরাও তৃণমূলের ভয়ে বিজেপি-কে ভোট দিয়েছেন। তাই এবার শুধু জয় নয় শমিকের নাকি মার্জিনও বাড়বে।

পশ্চিম মেদিনীপুর- খড়গপুর সদর

প্রার্থী স্বয়ং বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। কংগ্রেসের চাচাকে হারাতে আদাজল খেয়ে নেমেছিলেন বিজেপির কর্মীরা। বিজেপি নেতাদের বিশ্বাস চাচা এবার হারবেনই।

বর্ধমান-আসানসোল লোকসভার অন্তত একটি কেন্দ্র। খুব আশা কুলটি আসনটি নিয়ে।
২০১৪ আসানসোল লোকসভা ভোটে কুলটি আসনে বাবুল সুপ্রিয় ২০১৪ লোকসভায় ৪০ হাজারের লিড পেয়েছিলেন। বিজেপি নেতার কনফিডেন্ট তাদের প্রার্থী অজয় পোদ্দার এবার পদ্ম ফোটাবেনই। তবে জয়ের মার্জিন অত হবে না,সেটাও স্বীকার করে নিচ্ছেন।

আলিপুরদুয়ারের কালচিনি, মাদারিহাটের মধ্যে অন্তত একটি। দুটি আসনেই বিজেপি-র মজবুত সংগঠন। লোকসভায় ভাল ফল হয়েছিল।

জোর লড়াইয়ের কথা মনে করা হচ্ছে-হাওড়া উত্তর, ময়ূরেশ্বর, রামপুরহাট, চৌরঙ্গি সহ আরও অন্তত দশটি আসনে।

(বিজেপি নেতারা অবশ্য প্রকাশ্যে বলছেন, এসব আভাস তাদের করা নয়। ১৯মে-ই সব পরিষ্কার হয়ে যাবে। আগে থেকে এসব হিসেব না করাই ভাল।)

.