কলকাতা মেডিক্যাল কলেজের আউটডোরের অলিতে গলিতে দালালরাজের ফাঁদ

Updated By: Aug 5, 2017, 01:37 PM IST
কলকাতা মেডিক্যাল কলেজের আউটডোরের অলিতে গলিতে দালালরাজের ফাঁদ

ওয়েব ডেস্ক : সরকারি হাসপালের অলিগলিতে দালালরাজের ফাঁদ। কৌশলে রোগীদের কাছে পৌঁছে যাচ্ছে তাঁরা। সরকার যখন বিনা মূল্যে বিভিন্ন টেস্টের ব্যবস্থা করেছে ঠিক, তখনই খোদ কলকাতা মেডিক্যাল কলেজের আউটডোরের ভেতরে, বেসরকারি ডায়াগনস্টিক সেন্টারের দালালদের রমরমা। এদের খপ্পরে পড়লেই পকেট ফাঁক।

সরকারি হাসপাতালের নিখরচার পরীক্ষা-নিরিক্ষা মোটা টাকার বিনিময়ে রোগীদের বাইরে থেকে করতে বাধ্য করছে এই সব ডায়াগনস্টিক সেন্টারের দালালরা। কেউ প্রতিশ্রুতি দিচ্ছে তাড়াতাড়ি রিপোর্ট দিয়ে দেওয়ার। কারোর দাবি খোদ মেডিক্যাল কলেজের বিশেষজ্ঞারা তাদের সেন্টারে যুক্ত।  

এক দালালের খপ্পরে পড়েই শেষ নয়। একজনের খপ্পর থেকে বেরতে না বেরতেই হাজির হয়ে যায় আরেক দালাল। দালালদের মধ্যেও কম্পিটিশন! কে কত কম রেট অফার করে রোগী ধরতে পারে। রোগী ধরতে এরা বসে থাকেন কলকাতা মেডিক্যাল কলেজের জরুরি বিভাগের পাশে MRI ইউনিটের সামনে।

রোগী ধরতে নানারকম টোপ দেয় এই দালালরা। শুধু কম রেটের অফার নয়। দাবি করা হয়, খোদ মেডিক্যাল কলেজের সঙ্গে যুক্ত চিকিত্সকরাই নাকি পরীক্ষা রিপোর্ট তৈরি করে দেবেন। ফলে রিপোর্ট হবে অথেন্টিক। তাও আবার মেডিক্যাল কলেজের থেকে অনেক কম সময়ে! মেডিক্যাল কলেজে বিভিন্ন টেস্ট বিনামূল্যে হওয়ার ব্যবস্থা রয়েছে। কিন্তু, সেই রিপোর্ট পেতে বেশ কয়েকটা দিন সময় লাগে। আর সেই ফাঁক দিয়েই ঢুকছে এই দালালরা।

প্রথম, দ্বিতীয়, তৃতীয়... এক দালালের হাত থেকে নিস্তার পেতেই হাজির পরের জন। আর ডায়াগনস্টিক সেন্টার বলতে কলেজ স্ট্রিটের সরু গলিতে পুরনো বাড়ির সিঁড়ির নীচে টেবিল পেতে বসে একজন! তিনি আবার নমুনা নিয়ে অন্য জায়গা থেকে পরীক্ষা করিয়ে এনে রিপোর্ট দেবেন।

আরও পড়ুন, মোবাইল, CCTV-র সূত্র ধরে সন্তোষপুরে প্রযোজক খুনের জট খুলল পুলিস

.