হাইকোর্টের নির্দেশ বহাল, ধর্মতলা থেকে সরছে বাস টার্মিনাস

ধর্মতলা থেকে সরিয়ে দিতেই হবে যাবতীয় দোকান এবং বাস টার্মিনাস। ভিক্টোরিয়া মেমোরিয়ালকে বাঁচাতে দায়ের হওয়া জনস্বার্থ মামলায় কলকাতা হাইকোর্টের রায় বহাল রেখে জানাল সুপ্রিম কোর্ট।

Updated By: Oct 14, 2011, 11:18 PM IST

ধর্মতলা থেকে সরিয়ে দিতেই হবে যাবতীয় দোকান এবং বাস টার্মিনাস। ভিক্টোরিয়া মেমোরিয়ালকে বাঁচাতে দায়ের হওয়া জনস্বার্থ মামলায় কলকাতা হাইকোর্টের রায় বহাল রেখে জানাল সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টের নির্দেশের কপি শুক্রবার পাঠিয়ে দেওয়া হয়েছে হাইকোর্ট, কেন্দ্র সরকার এবং রাজ্যের পূর্ত দফতরকে। তবে হাইকোর্ট এই কাজ করার জন্য রাজ্য সরকারকে ৬ মাসের যে সময়সীমা বেঁধে দিয়েছিল, তা বাতিল করেছে দেশের শীর্ষ আদালত। ৬ মাসের মধ্যে ধর্মতলা থেকে বাস টার্মিনাস সরিয়ে নিয়ে যাওয়া সম্ভব নয় বলেই মনে করেছে শীর্ষ আদালত। তবে যত দ্রুত সম্ভব, এই কাজ সেরে ফেলার নির্দেশ দিয়েছে তারা। দূষণের হাত থেকে ভিক্টোরিয়া মেমোরিয়ালকে বাঁচাতে ২০০২ সালের অক্টোবরে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের হয়। ২০০৪ এ দূষণের কারণগুলি খতিয়ে দেখতে বিশেষজ্ঞ কমিটি গঠন করে হাইকোর্ট।
পাশাপাশি, ন্যাশনল এনভয়রমেন্ট অ্যান্ড ইঞ্জিনিয়ারিং রিসার্চ ইন্সটিটিউট বা এন ই ই আর আই কে দিয়েও সমীক্ষা করানো হয়। ২০০৭ সালে এন ই ই আর আই ও তাদের রিপোর্টে জানায়, ভিক্টোরিয়া চত্বরে প্রাতঃভ্রমণকারীদের গাড়ি পার্কিং, ব্রিগেডে রাজনৈতিক দলের সমাবেশে উনুন জ্বালিয়ে রান্না বা ধর্মতলায় একাধিক রেস্তোরা এবং বাস টার্মিনাস থাকলে ভিক্টোরিয়াকে দূষণের হাত থেকে বাঁচানো যাবেনা। রিপোর্ট হাতে পেয়ে ২০০৭এর ২৮ শে সেপ্টেম্বর কলকাতা হাইকোর্ট রাজ্য সরকারকে নির্দেশ দেয়, ৬ মাসের মধ্যে ধর্মতলা থেকে বাস টার্মিনাস সরিয়ে দিতে হবে। এই রায়ের বাস্তবতাকে চ্যালেঞ্জ করে ২০০৮ এর সেপ্টেম্বরে সুপ্রিম কোর্টে আবেদন জানায় রাজ্য। ২০ সালের ২৫শে এপ্রিল সুপ্রিম কোর্টে এই মামলার চূড়ান্ত শুনানি হয়। ১২ এ সেপ্টেম্বর শীর্ষ আদালত জানায়, হাইকোর্টের নির্দেশ বহাল থাকবে। তবে তা
রূপায়নের জন্য যে ৬ মাসের সময়সীমা ছিল, তা খারিজ করে দেওয়া হয়।

.