বড়দিনে তৃণমূলে চলছে বড় জল্পনা-ডান ছাঁটা হচ্ছে পার্থর, মন্ত্রী হতে পারেন শশী, চাঁদ

বড়দিনের উত্সবের মাঝেও তৃণমূল শিবিরে মূল আলোচ্য বিষয় হয়ে উঠছে মন্ত্রিসভায় রদবদল। কার ভাগ্য খুলবে, আর কার ডানা ছাঁটা হবে, তা নিয়ে নিশ্চিত নন কেউই। তবে সদ্য প্রশাসনিক বৈঠকে ফেল করা মন্ত্রিদের অনেকের ওপরই কোপ পড়ার সম্ভাবনা রয়েছে। পার্থ চট্টোপাধ্যায়ের হাতছাড়া হতে পারে তথ্য প্রযুক্তি দফতর। মন্ত্রিসভায় নতুন মুখ হিসেবেজোরালো হচ্ছে শশী পাঁজার নাম। মন্ত্রী করা হতে পারে অজয় দে, চাঁদ মহম্মদকে।

Updated By: Dec 25, 2013, 06:21 PM IST

আগামী কাল রাজ্য মন্ত্রীসভায় রদবদল। বড়দিনের উত্সবের মাঝেও তৃণমূল শিবিরে মূল আলোচ্য বিষয় হয়ে উঠছে মন্ত্রিসভায় রদবদল। কার ভাগ্য খুলবে, আর কার ডানা ছাঁটা হবে, তা নিয়ে নিশ্চিত নন কেউই। তবে সদ্য প্রশাসনিক বৈঠকে ফেল করা মন্ত্রীদের অনেকের ওপরই কোপ পড়ার সম্ভাবনা রয়েছে। পার্থ চট্টোপাধ্যায়ের হাতছাড়া হতে পারে তথ্য প্রযুক্তি দফতর। মন্ত্রিসভায় নতুন মুখ হিসেবেজোরালো হচ্ছে শশী পাঁজার নাম। মন্ত্রী করা হতে পারে অজয় দে, চাঁদ মহম্মদকে।

সরকারের আড়াই বছরের মধ্যে এই নিয়ে তৃতীয়বার মন্ত্রিসভার রদবদল। আর তাতেই চিন্তার ভাঁজ পড়ে গিয়েছে অনেক মন্ত্রীর কপালে। টাউন হলের প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী কয়েকজন মন্ত্রীর কাজে অসন্তোষ প্রকাশ করেছিলেন। তাঁদের ওপরই কোপ পড়তে চলেছে? দোদুল্যমাণ অবস্থায় রয়েছেন শিল্প ও বাণিজ্য মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। পার্থ চট্টোপাধ্যায়ের ডানা ছেঁটে তাঁর হাত থেকে নিয়ে নেওয়া হতে পারে তথ্যপ্রযুক্তি দফতর।

মুখ্যমন্ত্রীর অত্যন্ত ঘনিষ্ঠ বলে পরিচিত সুদর্শন ঘোষদস্তিদারের হাত থেকে কেড়ে নেওয়া হতে পারে পরিবেশ দফতর। তৃণমূল শিবিরে জোর জল্পনা, কাজ না করলে কোনও ভাবে যে বরদাস্ত করা হবে না, পার্থ চট্টোপাধ্যায় বা সুদর্শন ঘোষ দস্তিদারের মতো দলের দীর্ঘদিনের নেতার ডানা ছেঁটে মুখ্যমন্ত্রী সে বার্তাটাই আরও জোরদার করতে চাইছেন।

বন দফতরের দায়িত্বে থাকা হিতেন বর্মণের কাজে মোটেই খুশি নন মুখ্যমন্ত্রী। একেবারে তাঁকে মন্ত্রিসভা থেকে ছেঁটে ফেলা হতে পারে।

নতুন মুখ হিসাবে মন্ত্রী হওয়ার দৌড়ে সকলকে পিছনে ফেলে দিচ্ছেন শশী পাঁজা। বহুবার শশী পাঁজার নাম বিবেচনা করা হয়েছে। এবার তাঁর মন্ত্রী হওয়ার সম্ভাবনা উজ্জ্বল।

সদ্য কংগ্রেস ছেড়ে তৃণমূলে আসা অজয় দেকেও মন্ত্রী করা হতে পারে। দল ভাঙানোর খেলায় অজয় দে-কে মন্ত্রী করে কংগ্রেস বিধায়কদের বার্তা দিতে পারেন মমতা বন্দ্যোপাধ্যায়। আবার কোনও কোনও মহলে জল্পনা, মন্ত্রিসভায় নাও ঠাঁই হতে পারে অজয় দের। রাজনৈতিক মহলের ধারণা, লোকসভা ভোটে তাঁকে প্রার্থী করতে পারেন মমতা বন্দ্যোপাধ্যায়।

সমাজবাদী পার্টি ছেড়ে তৃণমূলে এসেছেন চাঁদ মহম্মদ। মুর্শিদাবাদে অধীর চৌধুরীর বিরুদ্ধে লড়াইয়ে জেলায় আরও একজন প্রশাসনিক হেভিওয়েট চাইছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেক্ষেত্রে চাঁদ মহম্মদকে মন্ত্রী করতে পারেন মমতা বন্দ্যোপাধ্যায়। মন্ত্রী না করলে চাঁদ মহম্মদকে দেওয়া হতে পারে বিধানসভায় পরিষদীয় সচিবের দায়িত্ব। যাতে দলের স্বার্থে জেলা প্রশাসনের ওপর চাপ রাখতে পারেন চাঁদ মহম্মদ।

রাজনৈতিক মহলের মতে, বার বার রাজ্য মন্ত্রিসভায় রদবদল করে মুখ্যমন্ত্রী বোঝাতে চাইছেন, তাঁর কাছে দল বা ব্যক্তি বড় নয়। কাজ না করলে যে কাউকে যে কোনও সময় যে সরে যেতে হতে পারে, সে বার্তাটাই দিতে চাইছেন মুখ্যমন্ত্রী।

Tags:
.