CAA-র প্রতিবাদের নামে তাণ্ডব! আইন-শৃঙ্খলা নিয়ে রাজ্যের রিপোর্ট তলব হাইকোর্টের

রাজ্যের কাছে রিপোর্ট তলব করেছে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ।

Reported By: শ্রাবন্তী সাহা | Edited By: সুদেষ্ণা পাল | Updated By: Dec 16, 2019, 03:55 PM IST
CAA-র প্রতিবাদের নামে তাণ্ডব! আইন-শৃঙ্খলা নিয়ে রাজ্যের রিপোর্ট তলব হাইকোর্টের

নিজস্ব প্রতিবেদন : নাগরিকত্ব সংশোধনী আইনের (Citizenship Amendment Act) বিরুদ্ধে প্রতিবাদের নামে তাণ্ডব চলছে। অরাজকতার পরিস্থিতি তৈরি হয়েছে রাজ্যের বিভিন্ন জায়গায়। অবরোধ, অগ্নিসংযোগের জেরে জায়গায় জায়গায় বিপর্যস্ত যোগাযোগ ব্যবস্থা। এই পরিস্থিতিতে রাজ্যের কাছে রিপোর্ট তলব করল কলকাতা হাইকোর্ট। বুধবারের মধ্যে রাজ্যকে রিপোর্ট জমা দিতে নির্দেশ দিয়েছে আদালত।

আদালত সূত্রে খবর, আইন-শৃঙ্খলার প্রশ্নে রাজ্যের কী অবস্থান? আইন-শৃঙ্খলা নিয়ে  কী পদক্ষেপ করা হয়েছে? সেই প্রসঙ্গেই রাজ্যের কাছে রিপোর্ট তলব করেছে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। আদালতের নির্দেশের পরিপ্রেক্ষিতে সরকারি আইনজীবী বলেন, "সারা রাজ্যের আইন-শৃঙ্খলা রিপোর্ট এখনও এসে পৌঁছয়নি। সব জায়গা থেকেই রিপোর্ট চেয়ে পাঠানো হয়েছে। রিপোর্ট সংগ্রহ হলে আদালতকে তা দিতে পারব।"

নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে বিক্ষোভের জেরে শুক্রবার থেকে রাজ্যের বিভিন্ন জায়গায় অশান্তি-হিংসা ছড়িয়েছে। বিভিন্ন জায়গায় ট্রেনে পাথক ছোড়া, ট্রেনে আগুন দেওয়া, অবরোধের মতো ঘটনা ঘটেছে। এই পরিস্থিতিতে একের পর এক ট্রেন বাতিল করেছে রেল। সম্পূর্ণ বিপর্যস্ত পরিষেবা। রেলের প্রায় ১০০ কোটি টাকার সম্পত্তি ক্ষতি হয়েছে। এখনও পর্যন্ত ঠিক হয়নি পরিস্থিতি। এর পাশাপাশি, বাসে আগুন দেওয়া, জাতীয় সড়ক অবরোধ করার মতো ঘটনাও ঘটেছে।

উল্লেখ্য, নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে এদিন পদযাত্রায় সামিল হন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন দুপুরে ধর্মতলায় বি আর আম্বেদকরের মূর্তির পাদদেশ থেকে শুরু হয় মিছিল। জওহরলাল নেহরু রোড, চিত্তরঞ্জন অ্যাভিনিউ হয়ে মিছিল পৌঁছয় জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে। মিছিল শেষের পর জনসভা থেকে বিক্ষোভকারীদের উদ্দেশে কড়া বার্তা দেন মুখ্যমন্ত্রী। বলেন, "আমি হিংসা পছন্দ করি না। হিংসাত্মক পথে কোনও আন্দোলন নয়। গণতান্ত্রিক পথেই আন্দোলন করতে হবে।"

আরও পড়ুন, উসকানি দেওয়ার অভিযোগে ফিরহাদকে গ্রেফতারির দাবিতে মামলা কলকাতা হাইকোর্টে

এদিন মিছিল শুরুর প্রথমে সবাইকে শপথবাক্যও পাঠ করান মুখ্যমন্ত্রী। তাঁর সঙ্গে সবাইকে বলতে বলেন, "আজকের শপথ, আমরা সবাই নাগরিক। কাউকে বাংলা ছাড়তে দেব না। নিশ্চিত ও শান্তিতে থাকব। বাংলায় এনআরসি ও ক্যাব করতে দেব না, দিচ্ছি না। আমরা শান্তিতে থাকব।"

.