Group D Recruitment: কোথা থেকে নিয়োগের সুপারিশ? পর্ষদ সভাপতির কাছে হলফনামা চাইল হাইকোর্ট

বোর্ডকেও মামলার যুক্ত করার নির্দেশ।

Updated By: Nov 18, 2021, 06:09 PM IST
Group D Recruitment:  কোথা থেকে নিয়োগের সুপারিশ? পর্ষদ সভাপতির কাছে হলফনামা চাইল হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদন: স্কুলে চতুর্থ শ্রেণি বা গ্রুপ ডি কর্মী নিয়োগ (Group D Recruitment) মামলায় নয়া মোড়। শুনানি চলাকালীন আদালত কক্ষে একে অপরকে দোষারোপ করল এসএসসি (SSC) ও মধ্যশিক্ষা পর্ষদ (WBBSE)। এই মামলায় বোর্ডকেও যুক্ত করার নির্দেশ দিল হাইকোর্ট (Calcutta High Court)। আদালত জানিয়েছে, কোথা থেকে নিয়োগের সুপারিশ পেল বোর্ড? আগামী সোমবার হলফনামা দিয়ে তা জানাতে হবে বোর্ড সভাপতিকে। শুধু তাই নয়, সংরক্ষণ করতে হবে সব নথিও। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের মন্তব্য, 'স্কুল সার্ভিস কমিশনের জন্য় ক্ষতিকারক সওয়াল করেছে মধ্যশিক্ষা পর্ষদ'।

ঘটনার সূত্রপাত ২০১৬ সালে। সেবার রাজ্যের বিভিন্ন স্কুলের চতুর্থ শ্রেণি বা গ্রুপ ডি পদে ১৩ হাজার কর্মী নিয়োগ করা হয়। সেই প্যানেলের মেয়াদও শেষ হয়ে গিয়েছে ২০১৯ সালে। তাহলে? অভিযোগ, মেয়াদ শেষ হওয়ার পরেও চাকরি পেয়েছেন বহু কর্মপ্রার্থী। এখনও পর্যন্ত ২৫ জনকে নিয়োগের সুপারিশ সংক্রান্ত তথ্য সামনে এসেছে। ইতিমধ্যেই তাঁদের বেতন বন্ধের নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

প্যানেলের বাইরে এই নিয়োগ হল কী করে? এদিন হাইকোর্টে হলফনামা জমা দেয় স্কুল সার্ভিস কমিশন বা SSC। হলফনামায় উল্লেখ, ওই নিয়োগ সংক্রান্ত কোনও সুপারিশ করেনি কমিশন। মধ্যশিক্ষা পর্ষদের আইনজীবীর আবার পাল্টা দাবি, পর্ষদ নিজে থেকে কোনও সুপারিশ করেনি। কমিশনের সুপারিশ মেনেই যাবতীয় নিয়োগ হয়েছে। দুই সরকারি সংস্থার দ্বন্দ্বে হতবাক হয়ে যান বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। এই মামলায় বোর্ডকেও যুক্ত করার নির্দেশ দেন তিনি। কোথায় থেকে সুপারিশ পেল বোর্ড? বোর্ড সভাপতির কাছে হলফনামা তলব করা হয়েছে। আদালত জানিয়েছে, নিয়োগ সুপারিশ সংক্রান্ত সব নথি সংরক্ষণ করতে হবে।

আরও পড়ুন: Dilip Ghosh: 'আগে ঠিক করুন কে কী ভুল করেছেন', প্রবীরের 'বেসুরো' প্রশ্নে তোপ দিলীপের

এর আগে গতকাল, বুধবার চতুর্থ শ্রেণি বা গ্রুপ ডি কর্মী নিয়োগ মামলায় হাইকোর্টে তীব্র ভর্ৎসনার মুখে পড়েছিলেন এসএসসি-র সচিব। বিচারপতি বলেছিলেন, 'আপনাদের উপর আমার কোনও ভরসা নেই। আপনারা কী তদন্ত করবেন, তা আমি জানি। নিয়োগ নিয়ে এই দুর্নীতি চলতে পারে না। পুরো কমিশনকে বরখাস্ত করে দেব। প্রয়োজনে  সিআইএসএফকে বলব অফিসের দখল নিতে, যাতে কেউ কোনও জিনিস অফিস থেকে বের করে নিয়ে যেতে না পারে। কারা এর পেছনে রয়েছে তা আমাদের খুঁজে বের করতে হবে'।  এবার তদন্তের জন্য যাবতীয় নথি সংরক্ষণের নির্দেশ দিল হাইকোর্ট।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.