গ্রেফতার নীলাদ্রি, সুবীরেশের সুপারিশে 'ফেল' প্রার্থীদের নম্বর বাড়াতেন NYSA কর্তা!

সিবিআইয়ের সূত্রে দাবি, গ্রুপ-সির ৩৪৮১ টি, গ্রুপ-ডির ২৮২৩ টি, নবম-দশম শ্রেণির শিক্ষক নিয়োগের ক্ষেত্রে ৯৫২টি এবং একাদশ-দ্বাদশ শ্রেণির শিক্ষক নিয়োগের ক্ষেত্রে ৯০৭টি ওএমআর শিট বিকৃত করা হয়।

Updated By: Mar 25, 2023, 03:55 PM IST
গ্রেফতার নীলাদ্রি, সুবীরেশের সুপারিশে 'ফেল' প্রার্থীদের নম্বর বাড়াতেন NYSA কর্তা!
নিজস্ব চিত্র

পিয়ালি মিত্র: সুবীরেশ ভট্টাচার্যর কথা মতো ওএমআর শিট কারচুপি করতেন NYSA-র ভাইস প্রেসিডেন্ট নিলাদ্রী দাস। তার জন্য আর্থিকভাবে কতটা লাভবান হয়েছিলেন নিলাদ্রী? এখন সেটাই জানার চেষ্টা করছেন তদন্তকারীরা।

সিবিআই সূত্রের খবর, এসএসসি-র প্রাক্তন চেয়ারম্যান, বর্তমানে জেলবন্দি সুবীরেশ ভট্টাচার্য, এমন অনেক প্রার্থীর চাকরির জন্য সুপারিশ করতেন, যাঁরা পরীক্ষায় পাস-ই করতে পারেননি। প্রাক্তন চেয়ারম্যান সুবীরেশের নির্দেশে এসএসসি-র তৎকালীন প্রোগ্রাম অফিসার সেই ফেল করা প্রার্থীদের নম্বর বাড়াতেন। যাতে তাঁরা প্যানেল বা ওয়েটিং লিস্টে চলে আসেন। সুবীরেশ ভট্টাচার্য কথা মতোই এসএসসি-র নথিতে থাকা অকৃতকার্য প্রার্থীদের নম্বর যেভাবে বাড়ানো হত, ঠিক তেমনই NYSA-র হেফাজতে থাকা নথিতেও সেই প্রার্থীর নম্বর একইভাবেই বাড়িয়ে দেওয়া হত।

আর এই ব্যাপারে সাহায্য করতেন NYSA-র ভাইস প্রেসিডেন্ট নিলাদ্রী দাস। নম্বর বাড়ানোর পর, নতুন তথ্যও এসএসসি-র হাতে তুলে দেওয়ার দায়িত্ব ছিল ওএমআর শিট মূল্যায়ণকারী বেসরকারি ওই সংস্থার এই  অফিসারের। শুক্রবার নিজাম প্যালেসে দীর্ঘক্ষণ জেরার পর নিলাদ্রীকে গ্রেফতার করেছে সিবিআই। সিবিআইয়ের সূত্রে দাবি, গ্রুপ-সির ৩৪৮১ টি, গ্রুপ-ডির ২৮২৩ টি, নবম-দশম শ্রেণির শিক্ষক নিয়োগের ক্ষেত্রে ৯৫২টি এবং একাদশ-দ্বাদশ শ্রেণির শিক্ষক নিয়োগের ক্ষেত্রে ৯০৭টি ওএমআর শিট বিকৃত করা হয়।

আরও পড়ুন, দুর্নীতির অসীম সোনার খনিতে আরও প্রভাবশালীদের নাম! আদালতে বিস্ফোরক ইডি

সুজনবাবুর স্ত্রীর চাকরি কীভাবে? মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলে তদন্ত করব : ব্রাত্য

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.