ডেঙ্গি অপপ্রচার, মুকুল অতীত, দলীয় সভায় স্পষ্ট বার্তা মমতার

Updated By: Oct 25, 2017, 07:45 PM IST
ডেঙ্গি অপপ্রচার, মুকুল অতীত, দলীয় সভায় স্পষ্ট বার্তা মমতার

নিজস্ব প্রতিবেদন: দলবিরোধী কাজ বরদাস্ত করা হবে না তৃণমূলে। সংকীর্ণ স্বার্থে মারামারি বন্ধ করতে হবে দলে। মানুষের সঙ্গে থেকে কাজ করতে হবে দলের কর্মীদের। মুকুলমুক্ত তৃণমূলে প্রথম কোর কমিটির বর্ধিত সভায় এই ভাষাতেই দলীয় কর্মীদের বার্তা দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সঙ্গে বিরোধীদেরও একহাত নেন তিনি।

এদিন মমতা বলেন, ডেঙ্গি নিয়ে ভুল তথ্য পরিবেশন করা হচ্ছে। ভুল তথ্য দিচ্ছে বেসরকারি ল্যাব। রাজ্যে এখনও পর্যন্ত ডেঙ্গিতে মৃত্যুর সংখ্যা ৩৪। বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু যেভাবে বলেছে, সেভাবেই ডেঙ্গি নির্ণয় করা হচ্ছে। সরকারি হাসপাতাল ডেঙ্গি মোকাবিলায় তত্পর রয়েছে। নজরুল মঞ্চের কর্মিসভা থেকে সাফ জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একইসঙ্গে পরিসংখ্যান তুলে তিনি বলেন, মৃতের সংখ্যা মহারাষ্ট্রে ৬৮৫, গুজরাটে ৪৩৪, রাজস্থানে ২৩০, উত্তরপ্রদেশে ১৬৫, মধ্যপ্রদেশে ১৪১, কেরলে ১১১ ও অসমে ১৩৬ ছাড়িয়েছে। কিন্তু তা সত্ত্বেও বিরোধীরাও শুধু ডেঙ্গি নিয়ে রাজনীতি করছে বলে অভিযোগ করেন মমতা বন্দ্যোপাধ্যায়।

মুখ্যমন্ত্রী বলেন, ডেঙ্গি ভাইরাস চরিত্র বদল করেছে। ডেঙ্গি মোকাবিলায় পুরসভাগুলিকে আরও সতর্ক থাকার নির্দেশ দেন তিনি। সমস্ত পুরপ্রধান ও কাউন্সিলরদের এলাকা পরিষ্কার রাখতে কড়া নজরদারি চালাতে বলেন মুখ্যমন্ত্রী। সাধারণ মানুষ যাতে নিজেদের বাড়ি, এলাকা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখে সেজন্য মানুষের মধ্যে সচেতনতা প্রচারের নির্দেশ দেন স্থানীয় পঞ্চায়েত ও জেলা পরিষদগুলিকে।

আরও পড়ুন, দুধ খেতে গিয়েই মৃত্যু ছোট্ট শেরিনের, জেরায় কবুল 'বাবা' ম্যাথিউসের

ডেঙ্গি নিয়ে সরকারের অবস্থান স্পষ্ট করার পাশাপাশি দলবিরোধী কাজ ও গোষ্ঠীদ্বন্দ্ব নিয়ে দলীয় কর্মীদের আজ সুস্পষ্ট বার্তা দেন তৃণমূল সুপ্রিমো। তিনি বলেন, "দলে থেকে দলবিরোধী কাজ করা যাবে না। দল ভালো না লাগলে, যে কেউ চলে যেতে পারে।" দলের মধ্যে নিজের স্বার্থসিদ্ধিতে ঝগড়া যে তিনি কোনওভাবেই বরদাস্ত করবেন না, তা স্পষ্ট করে দেন মমতা বন্দ্যোপাধ্যায়। "একা চলে নেতা হওয়া যায় না" বলে নাম না করে কটাক্ষ করেন মুকুল রায়কেও।

নজরুল মঞ্চ থেকে মমতা বন্দ্যোপাধ্যায় আধার সংযুক্তিকরণ সহ নানা ইস্যুতে একহাত নেন কেন্দ্রীয় সরকারকেও। তোপ দাগেন, দেশে স্বৈরাচারী শাসন চলছে। কেউ বিরোধী কথা বললে তাঁকে খুন করা হচ্ছে। সিবিআই লেলিয়ে দেওয়া হচ্ছে। এমনকী তাঁকেও হুমকি দেওয়া হচ্ছে বলে কর্মিসভায় জানান মমতা। মানুষের একান্ত ব্যক্তিগত জায়গায় কেন্দ্র সরকার হস্তক্ষেপ করছে বলে সুর চড়ান মমতা। জানান, কোনওভাবেই আধারের সঙ্গে মোবাইল নাম্বার সংযুক্ত করবেন না তিনি। সেইসঙ্গে জানান, কেন্দ্রের স্বৈরাচারী শাসনের বিরুদ্ধে ৮ নভেম্বর বেলা ২টো থেকে ৩টে রাজ্যজুড়ে কালাদিবস পালন করবে তৃণমূল কংগ্রেস।

আরও পড়ুন, যেকোনও সময় উরির মত হামলা হতে পারে, সতর্ক করলেন সেনাপ্রধান

.