"হাসপাতালে কিডনি চক্র বন্ধ হয়েছে?", টাউন হলে মুখ্যমন্ত্রীর একের পর এক কড়া বাউন্সার

"ইট-কাঠ বেচা আর চিকিত্সা পরিষেবা দেওয়া এক নয়।" টাকা ছাড়া কিছুই বোঝে না বেসরকারি হাসপাতাল, নার্সিংহোমগুলি। সরাসরি ক্ষোভপ্রকাশ মুখ্যমন্ত্রীর। মানবিকতার ধার ধারেন না তারা। টাকার জন্য মৃতদেহ পর্যন্ত আটকে দেওয়া হয়। মন্তব্য মুখ্যমন্ত্রীর।  

Updated By: Feb 22, 2017, 02:51 PM IST
"হাসপাতালে কিডনি চক্র বন্ধ হয়েছে?", টাউন হলে মুখ্যমন্ত্রীর একের পর এক কড়া বাউন্সার

ওয়েব ডেস্ক : "ইট-কাঠ বেচা আর চিকিত্সা পরিষেবা দেওয়া এক নয়।" টাকা ছাড়া কিছুই বোঝে না বেসরকারি হাসপাতাল, নার্সিংহোমগুলি। সরাসরি ক্ষোভপ্রকাশ মুখ্যমন্ত্রীর। মানবিকতার ধার ধারেন না তারা। টাকার জন্য মৃতদেহ পর্যন্ত আটকে দেওয়া হয়। মন্তব্য মুখ্যমন্ত্রীর।  

টাউন হলের বৈঠকে বেসরকারি হাসপাতালগুলির জবাবে অগ্নিশর্মা মুখ্যমন্ত্রী। বললেন, প্রথমদিন থেকেই লাভের কথা না ভেবে জোর দিতে হবে জরুরি পরিষেবায়। অভিযোগ করলেন, অহেতুক বাড়ানো হচ্ছে বিল। কোথাও কোনও স্বচ্ছতা থাকছে না। চিকিত্‍সা না হলেও বিল বাড়িয়ে দেখানো হচ্ছে। ভয় দেখিয়ে মানুষকে পরীক্ষা করানো হচ্ছে।

অ্যাপেলো, রুবি, CMRI, বিড়লা, RN টেগোর, মেডিকো, পিয়ারলেস নির্দিষ্ট কয়েকটি হাসপাতালকে নাম করে কড়া বার্তা দেন মুখ্যমন্ত্রী। সবচেয়ে বেশি অভিযোগ অ্যাপোলোকে নিয়ে। অত্যন্ত বিরক্তির সঙ্গে জানান মুখ্যমন্ত্রী। অ্যাপোলোর সাফাই, "অত্যাধুনিক পরিষেবা দিই। তাই একটু বেশি খরচ হয়।" লুকোছাপা নয়, সরাসরি মেডিকার দিকে আঙুল তোলেন মুখ্যমন্ত্রী। জানতে চান, "হাসপাতালে কিডনি চক্র বন্ধ হয়েছে?" বলেন, "মানুষকে ভুল বোঝানোর চেষ্টা করবেন না।"

জরুরি ভিত্তিতে খরচ কমানোর নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। ন্যায্যমূল্যের শপ ও ডায়াগনস্টিক সেন্টারের উপর জোর দেন তিনি। আরও মানবিক হওয়ার পরামর্শ দেন। কোনওভাবেই যাতে কোনও রোগী ফেরত না যায়, টাকার জন্য যাতে মানুষের চিকিত্সা পাওয়ার অধিকার আটকে না যায়, তা নিশ্চিত করতে বলেন মুখ্যমন্ত্রী। বাধ্যতামূলকভাবে রোগীদের ই-রেকর্ড বা ডেটাবেস আরও গুরুত্ব সহকারে রক্ষণাবেক্ষণ করতে নির্দেশ দেন তিনি।

আরও পড়ুন, বাজারে ১০০০ টাকার নোট? মুখ খুললেন কেন্দ্রীয় অর্থসচিব

.