Mamata on Primary School Reopen: ৫০ শতাংশ পড়ুয়া নিয়ে প্রাথমিকের স্কুল খোলার প্রস্তাব মুখ্যমন্ত্রীর

রোটেশন পদ্ধতিতে ছোটদের ক্লাস খোলার ভাবনা মুখ্যমন্ত্রীর

Updated By: Feb 10, 2022, 03:20 PM IST
Mamata on Primary School Reopen: ৫০ শতাংশ পড়ুয়া নিয়ে প্রাথমিকের স্কুল খোলার প্রস্তাব মুখ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদন: ইতিমধ্যে রাজ্যের স্কুলগুলোতে শুরু হয়েছে অষ্টম থেকে দ্বাদশ শ্রেণির পড়াশোনা (School Reopen)। এবার প্রাথমিকের ক্লাস (School Reopen) শুরু নিয়ে নয়া প্রস্তাব দিলেন মুখ্যমন্ত্রী। ৫০ শতাংশ পড়ুয়া নিয়ে প্রাথমিকের ক্লাস শুরু (School Reopen) করা যায় কি না তা ভেবে দেখার প্রস্তাব দিলেন মমতা বন্দ্যোপাধ্য়ায় (CM Mamata Banerjee)।

বৃহস্পতিবার নেতাজি ইন্ডোরের একটি অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী বলেন, "পঞ্চম থেকে সপ্তম শ্রেণি পাড়ায় পাড়ায় শিক্ষালয় তৈরি করে চলছে। আবার করোনার একটা নতুন জিন আসবে বলছে। সেটার দিকে লক্ষ্য রাখতে হবে। সেটার যদি বিপজ্জনক না হয়। তাহলে একদম ছোটদেরটা ৫০ শতাংশ করে আমরা খুলতে পারি কি না সেটা স্কুল কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে দেখতে হবে। অর্ধেক অর্ধেক করে ভাগাভাগি করে নিলে, সোমবার যারা এলো মঙ্গলবার এল না, মঙ্গলবার যারা এলো বুধবার এলো না, তাহলে প্রাথমিক শ্রেণিটাও চলতে পারবে।"

মুখ্যমন্ত্রীর এই ভাবনাকে স্বাগত জানিয়েছেন বিশিষ্টরা। শিক্ষাবিদ দেবাশিস সরকার বলেন, "আমরা যাঁরা শিক্ষাকতার সঙ্গে যুক্ত তাঁরা অনেকদিন ধরেই একথা বলছি। মুখ্যমন্ত্রীও যে এটা বেবেছেন তার জন্য আন্তরিক ধন্যবাদ। প্রায় ২২/২৩ মাস ধরে ছেলে-মেয়েরা বাড়িতে বসে। তাদের স্কুলে না আসার জড়তা কাটাতে হবে। তারজন্য প্রতিদিন ছেলেমেয়েরা চলে আসবে না। প্রতিদিন ভেঙে ভেঙে ক্লাস করাতে হবে। এভাবে জড়তা কেটে যাবে। এটা উত্তম চিন্তা।"

প্রসঙ্গত, বুধবারই রাজ্য সরকারকে দ্রুত স্কুল খোলার (School Reopen) পরামর্শ দিয়েছিলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিত্‍ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের (Abhijit Vinayak Banerjee)। তিনি বলেন, ''এখনই স্কুল খুলে দেওয়া হোক। শিক্ষকদের সিলেবাস নিয়ে না ভাবার পরামর্শ। শিশুদের খামতি দেখে আগে সেটা মেটানো দরকার। স্কুলে না দিয়ে অনভ্যাস তৈরি হচ্ছে।'' 

বৃহস্পতিবার নেতাজি ইন্ডোরে উদ্বাস্তুদের দলিল বিলি করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায় (CM Mamata Banerjee)। তিনি বলেন, "২৬১টি উদ্বাস্তু কলোনীকে স্বীকৃতি দেওয়া হয়েছে।বস্তিবাসীদের জমি দখল করা যাবে না। বস্তির জমি প্রোমোটার নিতে পারবে না। কোনও কলোনাী থেকে কাউকে উচ্ছেদ করা যাবে না। বাংলার সব উদ্বাস্তুরাই নিজের জমি ও ঘর পাবেন।" পাশাপাশি বিজেপিকে তোপ দাগেন তিনি। মুখ্যমন্ত্রী অভিযোগ করেন, "উত্তরপ্রদেশের মতো টাকা বাংলা পায় না। বিজেপি শাসিত রাজ্য বেশি টাকা পায়। হেরিটেজ ভেঙে গুঁড়িয়ে দিচ্ছে। দেশের ইতিহাস বদলে দেওয়া হচ্ছে।" 

আরও পড়ুন: Taxi Strike: যাত্রী ভোগান্তির আশঙ্কা, ২২ ফেব্রুয়ারি ট্যাক্সি ধর্মঘটের ডাক কলকাতায়

আরও পড়ুন: Cow Smuggling Case: দেবের পর অনুব্রত, গরু পাচার মামলায় এবার 'কেষ্ট'কে নোটিস CBI-এর

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.