সোশ্যাল নেটওয়ার্কে মুখ্যমন্ত্রীর অপছন্দের কার্টুন, গ্রেফতার অধ্যাপক

সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে সরকার বিরোধী কার্টুন আপলোড করার অভিযোগে গ্রেফতার করা হল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপককে। ধৃত অধ্যাপকের নাম অম্বিকেশ মহাপাত্র।

Updated By: Apr 13, 2012, 11:44 AM IST

সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে সরকার বিরোধী কার্টুন আপলোড করার অভিযোগে গ্রেফতার করা হল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপককে। ধৃত অধ্যাপকের নাম অম্বিকেশ মহাপাত্র। তিনি যাদবপুর বিশ্ববিদ্যালয়ের রসায়নের অধ্যাপক। গতকাল রাতে বাড়ি ফেরার পথে তাঁর ওপর চড়াও হয় একদল দুষ্কৃতী। নিজেদের তৃণমূল কংগ্রেস কর্মী বলে পরিচয় বলে তারা। হামলাকারীদের অভিযোগ, অম্বিকেশ মহাপাত্র সাইবার ক্রাইমের সঙ্গে যুক্ত। অধ্যাপককে মারধর করার পাশাপাশি, পূর্ব যাবদপুর থানার পুলিসের হাতেও তাঁকে তুলে দেয় হামলাকারীরা। তাঁকে প্রাথমিকভাবে সাইবার ক্রাইমের ধারায় গ্রেফতার করেছে পুলিস।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের রসায়নের জনপ্রিয় অধ্যাপক মহাপাত্রের গ্রেফতারের ঘটনায় প্রতিবাদের ঝড় উঠেছে বিভিন্ন মহলে। সেই সঙ্গে নতুন করে প্রশ্ন উঠেছে, পরিবর্তন-পরবর্তী পশ্চিমবঙ্গে মত প্রকাশের স্বাধীনতার পরিবেশ রয়েছে কি না, তা নিয়েও। বাম নেতৃত্বের পাশাপাশি তৃণমূলের শরিকদল কংগ্রেসের নেতাও মুখ্যমন্ত্রীর অপছন্দের কার্টুন প্রকাশ করে অধ্যাপক অম্বিকেশ মহাপাত্রের শাসক দলের রোষের শিকার হওয়ার ঘটনার নিন্দা করেছেন। বিশেষজ্ঞদের মতে, অধ্যাপক অম্বিকেশ মহাপাত্রের কার্টুনটিকে কোনওভাবেই অশ্লিলতার দায়ে অভিযুক্ত করা যায় না। ধোপে টেকে না সাইবার ক্রাইমের অভিযোগও। যে বহুল প্রচারিত কার্টুন`টি নিয়ে বিতর্কের ঝড় উঠেছে সেটি অধ্যাপক মহাপাত্রের নিজেরও আঁকা নয়। তিনি শুধু কার্টুনটি সোশ্যাল নেটওয়ার্ক সাইটে `আপলোড` করেছেন। অভিযোগ, কেবলমাত্র মুখ্যমন্ত্রী আর তাঁর দলের অপছন্দের কার্টুন হওয়ার কারণেই পুলিসি হয়রানি ও গ্রেফতারির শিকার হতে হয়েছে অধ্যাপক অম্বিকেশ মহাপাত্রকে।

.