Cyclone Mocha: সুন্দরবন-দিঘায় বাড়তি নিরাপত্তা! মোকা নিয়ে সতর্ক নবান্ন, খুলল হেল্পলাইন

Cyclone Mocha Forecast: দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে তৈরি হয়েছে একটি নিম্নচাপ। আর তার জেরেই আছড়ে পড়বে সাইক্লোন মোকা। তবে বাংলায় এর বিশেষ প্রভাব পড়বে না বলেই প্রাথমিক ভাবে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। তবে পশ্চিমবঙ্গের সমস্ত জেলার তাপমাত্রা ৪২-৪৩ ডিগ্রি হতে পারে। ঘূর্ণিঝড়ের পরোক্ষ প্রভাবে দক্ষিণবঙ্গে তাপপ্রবাহ হবে।  

Updated By: May 8, 2023, 04:39 PM IST
Cyclone Mocha: সুন্দরবন-দিঘায় বাড়তি নিরাপত্তা! মোকা নিয়ে সতর্ক নবান্ন, খুলল হেল্পলাইন
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভয় পাওয়ার কারণ নেই। সরকার এ বিষয়ে নজর রাখছে। এদিন নবান্ন থেকে সাইক্লোন মোকা নিয়ে রাজ্য সরকারের পদক্ষেপের কথা বললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন মমতা বলেন, আবহাওয়া দফতর জানিয়েছে, ৯ ও ১০ মে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ঘূর্ণিঝড়ও হবে। ১১ মে পর্যন্ত তাপপ্রবাহ থাকবে। সুন্দরবন ও দিঘা এলাকায় বাড়ি সতর্কতা নেওয়া হয়েছে। মোকা নিয়ে সতর্ক রাজ্য। নবান্নে ইতোমধ্যেই কন্ট্রোলরুম খোলা হয়েছে বলে জানালেন মমতা বন্দ্যোপাধ্যায়। জেলাতেও কন্ট্রোলরুম খোলা হয়েছে। বিপদজ্জনক জেলাগুলিতে পর্যাপ্ত পরিমাণে ত্রাণ সামগ্রী দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

আরও পড়ুন, DA Protest: মুখ্যমন্ত্রীর এলাকায় মহামিছিল, এবার রাজ্য প্রশাসন অচল করে দেওয়ার হুঁশিয়ারি

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে তৈরি হয়েছে একটি নিম্নচাপ। আর তার জেরেই আছড়ে পড়বে সাইক্লোন মোকা। তবে বাংলায় এর বিশেষ প্রভাব পড়বে না বলেই প্রাথমিক ভাবে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। তবে পশ্চিমবঙ্গের সমস্ত জেলার তাপমাত্রা ৪২-৪৩ ডিগ্রি হতে পারে। ঘূর্ণিঝড়ের পরোক্ষ প্রভাবে দক্ষিণবঙ্গে তাপপ্রবাহ হবে। তবে এদিন রাজ্যবাসীকে আশ্বস্ত করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। কন্ট্রোল রুমের দায়িত্বে থাকলেব সুজিত বসু।

মোকা নিয়ে আগাম সতর্কতা জারি রাজ্যের। সকাল সাড়ে আটটায় আন্দামান সাগরের কাছে সুস্পষ্ট নিম্নচাপ হিসেবে অবস্থান করছে। ১১ তারিখ অভিমুখ বদল হবে বলেও জানা গিয়েছে। গতিপথ পাল্টে স্থলভাগের দিকে আসবে এই ঝড়, এমনটাই জানা গিয়েছে। বাংলাদেশ মায়ানমার উপকুলের দিকে আসার কথা। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং সংলগ্ন দক্ষিণ আন্দামান সাগরের উপর নিম্নচাপ এলাকা তৈরি হয়েছে। সোমবার, ৮ মে ২০২৩ তারিখে ভারতীয় সময় ৮.৩০মিনিটে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং সংলগ্ন দক্ষিণ আন্দামান সাগরে একটি নিম্নচাপ তৈরি হয়েছে। এটি একই অঞ্চলে ৯ মে একটি নিম্নচাপ এবং ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন, Partha Chatterjee: জনসংযোগ যাত্রায় জেলা সফরে অভিষেক, আলিপুর আদালতে এসে বড় কথা বলে দিলেন পার্থ

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.