Dilip Ghosh: গোরু বিক্রির টাকায় দুর্গাপুজো! রাজ্যকে নিশানা দিলীপের

'কোনও ক্লাব তো বলেনি, আমরা পুজো করব, আপনি আমাদের টাকা দিন', কটাক্ষ সিপিএম নেতার সুজন চক্রবর্তীর।

Updated By: Aug 22, 2022, 08:37 PM IST
Dilip Ghosh:  গোরু বিক্রির টাকায় দুর্গাপুজো! রাজ্যকে নিশানা দিলীপের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ডেস্ক: গোরু বিক্রি টাকায় দুর্গাপুজো! ক্লাবগুলিকে পুজো অনুদান দেওয়া নিয়ে রাজ্য সরকারের বিরুদ্ধে সুর চড়ালেন দিলীপ ঘোষ। বললেন, 'গোরু বিক্রি করে, সেই টাকা দুর্গাপুজো হবে। আমি জানি না, পুজোর লোকেরা এই পাপের টাকা দুর্গাপুজো করবেন কিনা। সেই পুজো লোকে দেখতে যাবে কিনা'।

পুজো ঢাকে কাঠি পড়ল। প্রতিবারের মতো এবারও পুজো উদ্য়োক্তাদের সঙ্গে বৈঠক করলেন মুখ্যমন্ত্রী। এদিন বৈঠক হল কলকাতার নেতাজি ইন্ডোর স্টেডিয়াম। গত বার ক্লাবগুলি ৫০ হাজার টাকা করে পুজো অনুদান দেওয়া হয়েছিল। এবার? মুখ্যমন্ত্রীর ঘোষণা, 'আমার কাছে কিন্তু নেই। ভাঁড়ার শূন্য। মা দুর্গা ভাঁড়ার পূর্ণ করে দেবে, আমি আশা করি। তাই এবার আমাদের কষ্ট থাকা সত্ত্বেও পঞ্চাশ হাজারটা বাড়িয়ে ষাট হাজার করে দিলাম'। বললেন, 'এবারের পুজো স্পেশাল। আমি ইলেকট্রিক সাপ্লাই ও স্টেট ইলেকট্রিসিটি বোর্ডকে পঞ্চাশ শতাংশ ছাড়টা ৬০ শতাংশে বাড়িয়ে দিতে অনুরোধ করছি। ফায়ার ব্রিগেডে পয়সা লাগে না। ট্যাক্স লাগে না, বিজ্ঞাপনেও ট্যাক্স লাগে না'।

আরও পড়ুন: BJP: পিছিয়ে গেল বিজেপির নবান্ন অভিযান; 'কোনওভাবে মুখরক্ষার চেষ্টা', কটাক্ষ কুণালের

কী প্রতিক্রিয়া বিরোধীদের? বিজেপি নেতা দিলীপ ঘোষ বলেন, 'আর কতদিন ঘুষের টাকায়, কালো টাকায় দুর্গাপুজো চলবে? শিক্ষারত্ন পাওয়া শিক্ষক পেনশন না পেয়ে হতাশায় আত্মহত্যা করছেন, আর দুর্গাপুজোর জন্য ৬০ হাজার টাকা দেওয়া হচ্ছে'! সিপিএম নেতা সুজন চক্রবর্তী কটাক্ষ, রাজ্যের ভাঁড়ার শূন্য়। কিন্তু মুখ্যমন্ত্রীর ভাঁড়ার একেবারে পূর্ণ। আরও টাকা বাড়িয়েছেন, বেশ করেছেন। ওঁর কাছে অগ্রাধিকার, মানুষের আবেগকে ব্যবহার করে যদি ভোটে সুবিধা পাওয়া যায়।  মানুষের সর্বনাশ হয়, হোক। উন্নয়ন না হয়, হোক'। তাঁর দাবি, 'কোনও ক্লাব তো বলেনি, আমরা পুজো করব, আপনি আমাদের টাকা দিন। বরং পশ্চিমবঙ্গ ক্লাবগুলি যেটা ছিল, নিজের খরচে পুজো করার বিপন্ন মানুষের পাশে দাঁড়াত। সেই সামাজিক ভিত্তিটা ধ্বংস করে দিয়েছেন'।

UNESCO-র কালচারাল হেরিটেজের তালিকায় স্থান পেয়েছে বাঙালির দুর্গোৎসব। গত বছরের ডিসেম্বরে প্যারিসে ইন্টার গভর্নমেন্ট কমিটির ষষ্ঠদশ অধিবেশনে আনুষ্ঠানিকভাবে এই স্বীকৃতি দেওয়া হয় 'কলকাতার দুর্গাপুজো'-কে।  এদিন মুখ্যমন্ত্রী বলেন,' ১ সেপ্টেম্বর মিছিল হবে। রাজনৈতিক কারণে মিছিল নয়, ওই মিছিল থেকে ইউনেস্কোকে ধন্যবাদ জানাব। দুপুর ২টো জোড়াসাঁকো ঠাকুরবাড়ির সামনে জমায়েত হবে। শাঁখ. বাঁশি যে যেমন পারবেন, সেভাবেই মিছিলে শামিল হবেন। স্কুলে ছাত্রছাত্রীরাও থাকবে'। জানান, 'বিসর্জন হবে  ৫. ৬.৭, ৮ তারিখ। জেলায় জেলায় পুজো কার্নিভাল হবে ৭ তারিখ। কলকাতা পুজো কার্নিভাল হবে ৭ তারিখ'। শুধু তাই নয়, এবার পুজোয় ৩০ সেপ্টেম্বর থেকে ১০ অক্টোবর পর্যন্ত টানা ১০ দিন সরকারি কর্মীদের ছুটিও ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.