ফের জটিলতা ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পে

ফের জটিলতা ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পে। সুবোধ মল্লিক স্কোয়ারে মেট্রো পথে ভেন্টিলেশন ব্যবস্থা চালু করার জন্য পর্যাপ্ত জমির ব্যবস্থা করতে হবে রাজ্যকেই। অন্যথায় রেলের পক্ষে এই প্রকল্প চালিয়ে নিয়ে যাওয়া সম্ভব হবেনা। রেলবোর্ড থেকে বুধবার এই চিঠি দেওয়া হয়েছে KMRCLকে।

Updated By: Feb 5, 2015, 03:41 PM IST
ফের জটিলতা ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পে

ওয়েব ডেস্ক: ফের জটিলতা ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পে। সুবোধ মল্লিক স্কোয়ারে মেট্রো পথে ভেন্টিলেশন ব্যবস্থা চালু করার জন্য পর্যাপ্ত জমির ব্যবস্থা করতে হবে রাজ্যকেই। অন্যথায় রেলের পক্ষে এই প্রকল্প চালিয়ে নিয়ে যাওয়া সম্ভব হবেনা। রেলবোর্ড থেকে বুধবার এই চিঠি দেওয়া হয়েছে KMRCLকে।

কাজ শেষ হওয়ার কথা ছিল চলতি বছরের অক্টোবরে। কিন্তু নানা জটিলতায় ভাল করে কাজ শুরুই করা গেলনা ইস্ট-ওয়েস্ট মেট্রোয়। বুধবার  রেল মন্ত্রকের তরফে জানিয়ে দেওয়া হল,রুট  ম্যাপ পরিবর্তন  হলে এই কাজ করা সম্ভব না। কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেডকে  চিঠি দিয়ে এই কথা  স্পষ্ট করে  দিয়েছে রেল বোর্ড। প্রকল্পের ছিয়াত্তর শতাংশ শেয়ার রয়েছে রেলের হাতে। বাকিটা রাজ্যের।  রেল পিছিয়ে গেলে  প্রকল্প যে মুখ থুবড়ে পড়বে তাতে  সন্দেহ নেই। রেলের  যুক্তি, রুট পরিবর্তনের বাড়তি খরচের  দায় নিতে হবে রাজ্যকে।  গোটা বিষয়টিকে কেন্দ্রের বিজেপি সরকারের চক্রান্ত বলেই দাবি করছে রাজ্য ।

২০০৬ সালে  রেল মন্ত্রক, রাজ্যের পুর ও নগরোন্নয়ন দফতর এবং জাপানি ঋণদাতা সংস্থা জাইকার ত্রিপাক্ষিক উদ্যোগে শুরু হয় ইস্ট-ওয়েস্ট মেট্রোর কাজ।  প্রকল্পের কাজে বারে বারে নানা বাধা এসেছে। কলকাতা হাইকোর্ট  সব পক্ষকে বসে আলোচনায় সমস্যা মেটানোর নির্দেশ দিলেও  কাটেনি জটিলতা।  এখনও পর্যন্ত মাত্র ৩৫ শতাংশ কাজ এগিয়েছে।  প্রকল্পের খরচ বেড়ে গেছে ৪৫ শতাংশ। সেই টাকা দিতে নারাজ  জাইকা। রেল মন্ত্রকের  চিঠি রাজ্যের কোর্টে বল ঠেলে দিয়েছে বুঝেই সাবধানী মন্তব্য রাজ্যের।

.