ED Raid: হাজার কোটির সাইবার প্রতারণা, মূল চক্রীকে জেরা করে এবার বেনিয়াপুকুরে ইডি

ED Raid: বাড়ির চারদিকে মোতায়েন করা হয়েছে আধাসেনা। এনিয়ে কলকাতার একাধিক জায়গাতেও হানা দিয়েছে ইডি

Updated By: Feb 21, 2024, 09:53 AM IST
ED Raid: হাজার কোটির সাইবার প্রতারণা, মূল চক্রীকে জেরা করে এবার বেনিয়াপুকুরে ইডি

অয়ন ঘোষাল: জালিয়াতির বহর শুনলে চোখ কপালে ওঠার মতো। হাজার কোটি টাকা সাইবার প্রতারণার তদন্তে এবার শহরে ফের সক্রিয় ইডি। সাতসকালে কলকাতার বেনিয়াপুকুরের একটি বাড়িতে হানা দিল কেন্দ্রীয় তদন্ত সংস্থা। বুধবার সকালেই আধাসেনা নিয়ে ১১ নম্বর বেনিয়াপুকুরের তাঁতিবাগান লেনে হাজির ইডি অফিসাররা।

আরও পড়ুন-শিয়রে দুর্যোগ, আজ ও আগামিকাল ঝড়-বৃষ্টির সম্ভাবনা রাজ্যের এইসব জেলায়

ভুয়ো কল সেন্টার খুলে সাইবার প্রতারণা চক্র খুলে বসেছিলেন কুণাল গুপ্তা। ইকো স্পেসের ভেতরে MET নামের একটি কল সেন্টার খুলে চলত সাইবার প্রতারণা। সেই কুণালকে গ্রেফতার করেছে পুলিস। তাকে জেরা করেই মিলেছে একাধিক সূত্র। তার একাধিক ঠিকানায় আজ হানা দিয়েছে ইডি।

বেনিয়াপুকুরে কুণাল গুপ্তার পরিচিত শোয়েব আলমের বাড়িতে আজ হানা দেয় ইডি। এই শোয়েব আলমকে দুর্নীতির অংশীদার বলেই মনে করেছে কেন্দ্রীয় তদন্ত সংস্থা। মনে করা হচ্ছে মোট হাজার কোটি টাকার দুর্নীতি হয়েছে।

ইডি সূত্রে খবর, একাধিক কলসেন্টার খুলে ওই হাজার কোটি টাকা প্রতারণা করা হয়েছে। যে প্রতিশ্রুতি দিয়ে টাকা নেওয়া হয়েছিল তা শেষপর্যন্ত পূরণ করা হয়নি। এরপর হঠাত্ ভোজবাজির মতো উবে যায় ওইসব কলসেন্টার। ওই ঘটনায় প্রথম তদন্ত নামে বিধাননগর সাইবার ক্রাইম থানা। তারপর সেই তদন্তভার এসে পৌঁছয় ইডির কাছে। দফায় দফায় জিজ্ঞাসাবাদের পর গ্রেফতার করা হয় কুণাল গুপ্তাকে। ইডি হেফাজত থেকে তিনি এখন জেল হেফাজতে।

কোথা থেকে টাকা তোলা হয়েছিল, কার কাছে সেই টাকা গেল এবং শেষপর্যন্ত বেনিফিসিয়ারি কে তার তদন্তেই আজ সকালে বেনিয়াপুকুরে আলম ফ্যামিলি নামে একটি পরিবারে হানা দেয় ইডি। সেটি শোয়েব আলমের বাড়ি। বাড়ির চারদিকে মোতায়েন করা হয়েছে আধাসেনা। এনিয়ে কলকাতার একাধিক জায়গাতেও হানা দিয়েছে ইডি।

কুণাল গুপ্তাকে জেরা করে তার একাধিক সহযোগীর সন্ধান পাওয়া গিয়েছে। শোয়েব আলমের বাড়িতে ওই জালিয়াতির কোনও প্রমাণপত্র পাওয়া যা কিনা তার তল্লাশি চালাচ্ছে ইডি। এখনওপর্যন্ত ইডি সূত্রে খবর, বাড়িতেই রয়েছেন শোয়েব আলম। তাঁকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.