মেয়াদ উত্তীর্ণ ওষুধের স্ট্রিপে বসছে নতুন তারিখ, কলকাতার বুকেই চলছে রমরমিয়ে কারবার

মেয়াদ উত্তীর্ণ ওষুধের স্ট্রিপে বসছে নতুন তারিখ। তারপর সেই ওষুধ পৌছে যাচ্ছে দোকানে দোকানে। মরা ওষুধকে জ্যান্ত করার রমরমা কারবার চলছে কলকাতাতেই। এমনই বেআইনি  ছাপাখানার হদিশ মিলল ক্যানিং স্ট্রিটে। গ্রেফতার মালিক পবন ঝুনঝুনওয়ালা ও হোলসেলার রিনেশ সারোগি।

Updated By: Mar 9, 2017, 10:06 PM IST
মেয়াদ উত্তীর্ণ ওষুধের স্ট্রিপে বসছে নতুন তারিখ, কলকাতার বুকেই চলছে রমরমিয়ে কারবার
ছবিটি প্রতীকী

ওয়েব ডেস্ক : মেয়াদ উত্তীর্ণ ওষুধের স্ট্রিপে বসছে নতুন তারিখ। তারপর সেই ওষুধ পৌছে যাচ্ছে দোকানে দোকানে। মরা ওষুধকে জ্যান্ত করার রমরমা কারবার চলছে কলকাতাতেই। এমনই বেআইনি  ছাপাখানার হদিশ মিলল ক্যানিং স্ট্রিটে। গ্রেফতার মালিক পবন ঝুনঝুনওয়ালা ও হোলসেলার রিনেশ সারোগি।

এযেন ভোজবাজি। কালির ছোঁয়ায় বদলে যাচ্ছে তারিখ। মুহুর্তে জ্যান্ত হচ্ছে মরা ওষুধ। কলকাতা-হাওড়া জুড়ে চলছে রমরমা কারবার। মেয়াদ উত্তীর্ণ ওষুধে নতুন ডেট। স্ট্রিপের ডেট মুছে ছাপা হচ্ছে নতুন ডেট। কলকাতার বুকেই রমরমা কারবার।

আরও পড়ুন- মূলধন আমজনতার হয়রানি, অবাধে চলছে আধার কারবার

ঘটনার, এপিসেন্টার ক্যুরিয়রের দোকান। ক্যানিং স্ট্রিটের গলি তস্য গলির মধ্যে এই দোকানেই হানা দেয় পুলিস। গ্রেফতার করা হয় মালিক পবন ঝুনঝুনওয়ালাকে। চমকে যান প্রতিবেশীরা। ফাঁস হয় মরা ওষুধকে জ্যান্ত করা বড়সড় চক্র।  

কিভাবে চলত ওষুধ ছাপার কাজ?

হোলসেলারদের কাছ থেকে মেয়াদ উত্তীর্ণ ওষুধ পৌছত ছাপাখানায়। তারপর নেলপলিশ রিমুভার দিয়ে স্ট্রিপের পুরনো ডেট মুছে ফেলা হত। সেই জায়গায় ছাপিয়ে দেওয়া হত নতুন ডেট। জানুয়ারিতে মেয়াদ উত্তীর্ণ ওষুধের গায়ে নতুন তারিখ বসানো হয়।

গতকালই বুধবারই মালিক পবন ঝুনঝুনওয়ালাকে গ্রেফতার করে পুলিস। পবনকে লাগাতার জেরা করে খোঁজ মেলে হোলসেলার রিনেশ সারোগির। রিনেশ সারোগির হাওড়ার অ্যাপার্টমেন্ট থেকে সাড়ে ৩ লক্ষ টাকার ওষুধ উদ্ধার হয়।  উদ্ধার হওয়া ওষুধের মধ্যে রয়েছে অ্যামোক্সিসিলিন ও মিরেপেনাম ইঞ্জেকশন। মূলত চড়া দামের অ্যান্টিবায়োটিক ও ভিটামিন ট্যাবলেটের ডেট বদলানো হত। পবন ঝুনঝুনওয়ালা ও রিনেশের বিরুদ্ধে মামলা দায়ের করেছে ড্রাগ কন্ট্রোল। এদের বিরুদ্ধে, ড্রাগ ও কসমেটিক আইনে মামলা দায়ের করা হয়েছে।

ধৃতদের বিরুদ্ধে প্রতারণা, অপরাধমূলক ষড়যন্ত্রের অভিযোগ। এছাড়াও ড্রাগ ও কসমেটিক আইনে বেআইনভাবে ওষুধ তৈরি ও মজুত করার অভিযোগ। পবন ঝুনঝুনওয়ালা ও রিনেশের লাইসেন্স বাতিল করা হয়েছে। শুক্রবার তাঁদের আদালতে তোলা হবে।

.